ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানি ড্রোন সংশ্লিষ্ট চীন-রাশিয়া-তুরস্কের ব্যক্তি ও প্রতিষ্ঠানে মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
ইরানি ড্রোন সংশ্লিষ্ট চীন-রাশিয়া-তুরস্কের ব্যক্তি ও প্রতিষ্ঠানে মার্কিন নিষেধাজ্ঞা

ইরানের ড্রোন ও যুদ্ধবিমান তৈরিতে সহায়তা করার অভিযোগে  ইরান, রাশিয়া, চীন ও তুরস্কের ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।  

গতকাল ১৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ জানায়, চার দেশের সাত ব্যক্তি ও চার প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ইরান এয়ারক্রাফট ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিয়াল কোম্পানিকে ড্রোন ও যুদ্ধবিমান তৈরিতে সহায়তা এবং এর সঙ্গে আর্থিক লেনদেনে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এসব নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এসময় ইরানের ড্রোন তৈরির তৎপরতা রাশিয়া এবং তাদের মধ্যপ্রাচ্যের মিত্ররা বৈশ্বিক স্থিতিশীলতা ক্ষুণ্ন করতে পারে বলে আশংকা প্রকাশ করে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ।

যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞায় রয়েছে রাশিয়ান ডেল্টা-অ্যারো টেকনিক্যাল সার্ভিস সেন্টার (এলএলসি) সহ রুশ সরঞ্জাম নির্মাতা গ্রুপ। দুই তুর্কি মানি এক্সচেঞ্জ মেহমেত তোকদেমির এবং আলাদ্দিন আয়কুত। ইরানের শাহিন ড্রোন কোম্পানি এবং প্রতিষ্ঠানটির নির্বাহী ব্যবস্থাপক মেহেদি গোগারদচিয়ান, হামিদরেজা নুরি এবং হুসেন আইনি। এই তালিকায় আছে চীনের শেনজেন জিয়াসিবো টেকনোলজি কোম্পানি এবং এর মালিক সু চুনপেং, গুইলিন আলফা রাবার অ্যান্ড প্লাস্টিক টেকনোলজি। খবর দ্য জেরুজালেম পোস্ট।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের সন্ত্রাসবাদ এবং আর্থিক গোয়েন্দাসংক্রান্ত আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন বলেন, ইরানের ড্রোন তৈরির তৎপরতার বিরুদ্ধে পদক্ষেপ অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।