ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রুডোর অভিযোগ প্রত্যাখ্যান করে কানাডীয় কূটনীতিককে বহিষ্কার করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
ট্রুডোর অভিযোগ প্রত্যাখ্যান করে কানাডীয় কূটনীতিককে বহিষ্কার করল ভারত

কানাডার ভ্যাঙ্কুভারের একটি শহরতলিতে এ বছরের জুনে খালিস্তানপন্থী সংগঠন ‘খালিস্তান টাইগার ফোর্স’ বা কেটিএফের প্রধান হরদিপ সিংহ নিজ্জার খুন হন। সিসিটিভি ফুটেজে দেখা যায়, দুই অজ্ঞাতপরিচয় আততায়ী ৪৫ বছরের নিজ্জারকে গুরুদ্বার চত্বরের মধ্যেই গুলি করে পালিয়ে যান।

সেই ঘটনার তদন্ত করতে গিয়ে এই হত্যাকাণ্ডে ভারত সরকারের পৃষ্ঠপোষকতার নির্ভরযোগ্য প্রমাণ পায় কানাডা।

এ বিষয়ে কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সকে ট্রুডো জানিয়েছেন, হরদিপ সিং নিজ্জারকে ভারত সরকারের পৃষ্ঠপোষকতায় হত্যা করা হয়েছে, যার নির্ভরযোগ্য প্রমাণ পাওয়া গেছে।

এ ঘটনার জেরে অটোয়ায় ভারতের বৈদেশিক গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) এর কানাডা শাখার প্রধানকে বহিষ্কার করেছে কানাডা।

ভারতীয় এই কূটনীতিককে বহিষ্কারের পর ভারত দিল্লিতে কানাডার রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠায় এবং ভারতও কানাডার একজন সিনিয়র কূটনীতিককে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে। ওই কূটনীতিকের নাম পরিচয় প্রকাশ করা হয়নি। তাকে ভারত ছাড়ার জন্য ৫ দিন সময় দেওয়া হয়েছে।    

এদিকে এই ঘটনায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি জানিয়েছে, ‘আমরা কানাডার পার্লামেন্টে সে দেশের প্রধানমন্ত্রীর বিবৃতি দেখেছি এবং তা প্রত্যাখ্যান করেছি। পাশাপাশি, সে দেশের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকেও একইভাবে প্রত্যাখ্যান করছি। কানাডার মাটিকে ব্যবহার করে ভারতের কোনও রকম হিংসাত্মক ঘটনায় জড়িত থাকার অভিযোগ সম্পূর্ণ অযৌক্তিক এবং উদ্দেশ্যপ্রণোদিত। একই ধরনের অভিযোগ কানাডার প্রধানমন্ত্রী আমাদের প্রধানমন্ত্রীর কাছেও করেছিলেন এবং তা সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করা হয়েছিল। ’

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।