ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ম্যান্ডেলার চিঠিতে পরিবার থেকে বিচ্ছিন্ন থাকার যন্ত্রণার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১০
ম্যান্ডেলার চিঠিতে পরিবার থেকে বিচ্ছিন্ন থাকার যন্ত্রণার

লন্ডন: পরিবারের কাছ থেকে বিচ্ছিন্নতা এবং স্ত্রীর প্রতি কর্তৃপক্ষের অসদাচরণ ছিল আমার ২৭ বছর জেল জীবনের সবচেয়ে যন্ত্রণার। নোবেল বিজয়ী দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা কারাগার থেকে লেখা চিঠিতে এসব লিখেছিলেন।



কারাগারে লেখা চিঠিতে ম্যান্ডেলা তার পরিবারের কাছ থেকে বিচ্ছিন থাকা এবং তার অসহায়ত্বের কথা উল্লেখ রয়েছে। তার ‘কনভারসেশন উইথ মাইসেলফ’ বইয়ে লেখা এসব চিঠির উল্লেখ রয়েছে। মঙ্গলবার বইটি ব্রিটেনে বিক্রির জন্য ছাড়া হয়।

রোবেন দ্বীপে সবচেয়ে খারাপ অভিজ্ঞতার বর্ণনায় ম্যান্ডেলা লিখেছেন, এটা খুবই খারাপ মুহুর্ত। পুলিশ এবং অন্যরা আমার স্ত্রীকে নাজেহাল করেছে। এটা আমাকে খুবই কষ্ট দিয়েছে। এসময় তার পাশে থাকতে না পেরে কষ্ট পেয়েছি। সেটাই আমার জন্য খুবই কঠিন সময়।

সবচেয়ে মর্মান্তিক এ চিঠিটি তিনি লিখেছেন শক্ত মলাটের নোট বুকে। তা এক কপি তিনি পাঠিয়েছিলেন কারা কর্তৃপক্ষের কাছে।

রোবেন আইল্যান্ডে ১৯৬৯ থেকে ১৯৭১ সাল পর্যন্ত তিনি সবচেয়ে খারাপ সময় কাটিয়েছেন।  

ম্যান্ডেলা লিখেছেন, তার স্ত্রী উইনি ম্যান্ডেলা বারবার বন্দি এবং নাজেহাল হয়েছেন। যেটা তাকে অপরাধী করে তুলেছে। তার দুই শিশু কন্যা জিন্দ জি এবং জেনি এবং তার অপর তিন সন্তানকে ছেড়ে যাওয়া জন্য আমি নিজেকে অপরাদী মনে করি।

১৯৭১ সালে কর্তৃপক্ষ তার চুরি করে নেয় মোবাইল সেল। পরে তা ২০০৪ সালে সাবেক পুলিশ কর্মকর্তা ফিরিয়ে দেন।
ম্যান্ডেলা জানতে পারেননি তার হতভাগ্যের অনুশোচনার খবর তার প্রতিনিধি যথাযথ ঠিনাকানয় পৌছে ছিলেন কিনা।

১৯৭০ সালে উইনি ম্যান্ডেলাকে লেখা চিঠিতে ম্যান্ডেলা উল্লেখ করেছেন, আমি আমার শরীরের প্রতিটি অঙ্গে কষ্টের  অনুভূতি পেয়েছি। তোমাকে কোনো সহযোগিতা না করতে পারায় খুবই কষ্ট পেয়েছি।

১৯৭৬ সালে তিনি লিখেছেন, বাড়িতে তোমাকে ছেড়ে এসে তোমাকে ছাড়া ঘুমিয়েছি, ঘুম থেকে জেগে তোমাকে পাইনি। আমার দিন কাটছে তোমাকে ছাড়া।

বাংলাদেশ সময়: ১৬৪৫ঘণ্টা, অক্টোবর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ