ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অর্থনীতিতে নোবেল পেলেন মর্টেনসেন, ডায়মন্ড ও পিসারিদেস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১০
অর্থনীতিতে নোবেল পেলেন মর্টেনসেন, ডায়মন্ড ও পিসারিদেস

স্টকহোম: যুক্তরাষ্ট্রের পিটার ডায়মন্ড ও ডেল মর্টেনসেন এবং ব্রিটেন-সাইপ্রাসের নাগরিক ক্রিস্তোফার পিসারিদেস ২০১০ সালের অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন। সোমবার নোবেল কমিটি তাদের নাম ঘোষণা করেছে।



নিয়মনীতি ও অর্থনৈতিক পন্থার মাধ্যমে কিভাবে বেকারত্ব, কর্মসংস্থান ও মজুরি প্রভাবিত হয় এই বিষয়গুলোর ওপর অবদান রাখার জন্য তাদের এ পুরস্কার দেওয়া হলো।

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস জানায়, অনুসন্ধানী তর্ক-বিতর্কের মাধ্যমে তাদের বাজার বিশ্লেষণী কাজের জন্য এ পুরস্কার দেওয়া হলো। পুরস্কারের অর্থমূল্য ১৫ লাখ মার্কিন ডলার।

১৯৬৮ সাল থেকে অর্থনীতিতে পুরস্কার দেওয়া শুরু করেছে নোবেল কমিটি।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) অধ্যাপনা করেন পিটার ডায়মন্ড (৭০)। তার কাজের ক্ষেত্র মূলত সামাজিক নিরাপত্তা, অবসরভাতা ও করারোপ। প্রেসিডেন্ট বারাক ওবামা তাকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কোষাগার সদস্য মনোনীত করেন।

ডেল মর্টেনসেন (৭১) ইলিনয় অঙ্গরাজ্যের নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর। ক্রিস্তোফার পিসারিদেস (৬২) লন্ডন স্কুর অব ইকোনোমিকস-এর প্রফেসর।

অন্যান্য বিষয়ের সঙ্গে তাদের গবেষণার ক্ষেত্রে ছিলো, বিপুল কর্মসংস্থানের সুযোগ থাকা সত্ত্বেও কেন একই সময়ে উচ্চমাত্রার বেকারত্ব থাকে।

সুইডিশ অ্যাকাডেমি জানায়, ‘ বেকারত্ব, কর্মসংস্থান ও বেতন কিভাবে নিয়মনীতি ও অর্থনৈতিক পন্থার মাধ্যমে প্রভাবিত হয় এটা বুঝতে তারা সহায়তা করেছেন। ’

বাংলাদেশ সময়: ০৫৩৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।