ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কের ৫ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
তুরস্কের ৫ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

মার্কিন নিষেধাজ্ঞা এড়াতে এবং ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টায় সহায়তা করার অভিযোগে বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) তুরস্কভিত্তিক পাঁচটি প্রতিষ্ঠান এবং একজন তুর্কি নাগরিকের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা-সম্পর্কিত নির্মাতাদের যন্ত্রাংশ ও প্রযুক্তি সরঞ্জাম সরবরাহের অভিযোগে তুরস্কের তিনটি প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞার অধীনে রাখা হয়।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি হলো মার্জিয়ানা। মার্কিন যুক্তরাষ্ট্রের অভিযোগ ইউক্রেনে ব্যবহারের জন্য সামরিক ড্রোন তৈরির সঙ্গে জড়িত দুটি রাশিয়ান সংস্থাকে শত শত চালান পাঠিয়েছিল ওই প্রতিষ্ঠানটি।

এছাড়া রাশিয়ার প্রতিরক্ষা খাতের ক্ষতিগ্রস্ত জাহাজগুলোকে মেরামতের পরিষেবা দেওয়ার অভিযোগে আরও দুটি প্রতিষ্ঠানকে এ নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে সমর্থন দেওয়ার অভিযোগে মার্কিন ট্রেজারি এবং স্টেট ডিপার্টমেন্টের কালো তালিকায় থাকা ১৫০টিরও বেশি ব্যক্তি, সংস্থা ও প্রতিষ্ঠানের মধ্যে ওই প্রতিষ্ঠানগুলোও ছিল।

ওই তালিকার বেশিরভাগই রাশিয়ান প্রস্তুতকারক, ট্রেডিং কোম্পানি এবং রাশিয়ান সশস্ত্র বাহিনীর জন্য অস্ত্র এবং অন্যান্য সরবরাহ উৎপাদনে সহায়তাকারী প্রতিষ্ঠান এবং সেসব সংস্থার মালিক বা পরিচালনাকারী ব্যক্তি।

এছাড়াও রাশিয়ার ওয়াগনার প্রাইভেট মিলিটারি গ্রুপের সঙ্গে জড়িত দুই ব্যক্তিকে নিষেধাজ্ঞার কালো তালিকায় রাখা হয়েছিল।  

এক বিবৃতিতে সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, যারা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ চালানোর ক্ষমতাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য জড়িত এবং যারা রাশিয়ার ভবিষ্যৎ জ্বালানি উৎপাদনকে শক্তিশালী করার জন্য দায়ী, মার্কিন সরকার তাদের নিষেধাজ্ঞার তালিকায় রেখেছে।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।