ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রম আইন লঙ্ঘন, ৪০০ কোম্পানিকে শাস্তি দিল মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
শ্রম আইন লঙ্ঘন, ৪০০ কোম্পানিকে শাস্তি দিল মালয়েশিয়া

শ্রম আইন লঙ্ঘনের দায়ে চলতি বছর ৪০০ কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে মালয়েশিয়া। মানবসম্পদমন্ত্রী ভি শিবকুমারের বরাতে রাষ্ট্রীয় বার্তাসংস্থা বারনামা এই খবর জানিয়েছে।

 

মন্ত্রণালয়ের শ্রমবিভাগ ২৭২ নিয়োগকর্তার বিরুদ্ধে মোট ২ দশমিক ১৭ মিলিয়ন রিঙ্গিত বা ৪ লাখ ৬৩ হাজার ডলার জরিমানা করেছে। আর আদালত ১২৮ নিয়োগকর্তাকে মোট ২ লাখ ৪২ হাজার রিঙ্গিত বা ৫১ হাজার ৭০০ ডলার জরিমানা করেছে।  

বৃহস্পতিবার মন্ত্রী শিবকুমারের দেওয়া এই বক্তব্য উদ্ধৃত করে বারনামা। তিনি বলেন, শ্রম আইন লঙ্ঘনের মধ্যে অবৈধভাবে মজুরি কাটার বিষয়টিও অন্তর্ভুক্ত।  

মন্ত্রী কোম্পানিগুলোর নাম বলেননি, শ্রম অপরাধের বিবরণও দেননি।

মালয়েশিয়া বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খলের একটি মূল লিঙ্ক। দেশটি পাম তেল উৎপাদন থেকে শুরু করে মেডিকেল গ্লাভস, সেমিকন্ডাক্টর চিপ পর্যন্ত তৈরি করে।

মালয়েশিয়ার উৎপাদন ও বৃক্ষরোপণ শিল্পে নিযুক্ত অভিবাসী কর্মীদের সঙ্গে বাজে আচরণের দায়ে দেশটির কোম্পানিগুলো সাম্প্রতিক বছরগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে নিষেধাজ্ঞার কবলে পড়েছে।

বাধ্যতামূলক শ্রমের অভিযোগের মধ্যে রয়েছে ঋণের বন্ধন, অতিরিক্ত কর্মঘণ্টা, পাসপোর্ট আটকে রাখা এবং অস্বাস্থ্যকর ডরমেটরি।

মালয়েশিয়া ২০৩০ সালের মধ্যে বাধ্যতামূলক শ্রম প্রথা নির্মূল করার লক্ষ্য নির্ধারণ করেছে।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ