ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মরক্কোয় ভূমিকম্পে নিহত বেড়ে আড়াই হাজার ছুঁইছুঁই

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
মরক্কোয় ভূমিকম্পে নিহত বেড়ে আড়াই হাজার ছুঁইছুঁই

মরক্কোয় শুক্রবারের ৬ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দুই হাজার ৪৯৭ জনে পৌঁছেছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি।

 

দেশটির সরকারি বার্তা সংস্থা এমএপি জানিয়েছে, তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে দেশটির সরকার। বহু মানুষ ভূমিকম্পে আহত হয়েছেন।

ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মারাকেশ শহর থেকে ৭১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এটলাস পর্বতমালা এলাকার ১৮ দশমিক ৫ কিলোমিটার গভীরে।

অ্যাটলাস পর্বতমালার মতো মরক্কোর আরও অনেক অঞ্চলেই জরুরি সেবা পৌঁছাতে হিমশিম খেতে হচ্ছে দেশটির কর্তৃপক্ষকে।

বিভিন্ন এলাকায় গ্রামবাসী হাত দিয়ে বা তাদের কাছে থাকা বেলচা, শাবল দিয়ে ধ্বংসস্তূপ সরিয়ে আটকে পড়া মানুষ উদ্ধার করছে। আবার কিছুক্ষণ পর ওই বেলচা আর শাবল দিয়েই মরদেহের জন্য কবরও খুঁড়তে হচ্ছে তাদের।

বিবিসিকে এরকম একটি গ্রামের একজন বাসিন্দা বলছিলেন, মানুষের কাছে আর কিছুই বাকি নেই। গ্রামে কোনো খাবার নেই, শিশুরা পানির পিপাসায় কষ্ট পাচ্ছে।

মারাকেশ থেকে ৫৫ কিলোমিটারের দক্ষিণের পাহাড়ি শহর আমিজমিজের প্রায় পুরোটাই মাটির সাথে মিশে গেছে।

স্থানীয় হাসপাতাল ভবনটিও এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে যে সেটির ভেতরে কাউকে চিকিৎসা দেয়া যাচ্ছে না। হাসপাতালের সামনের মাঠে তাঁবু খাটিয়ে সেই তাঁবুর ভেতরেই চিকিৎসা দেয়া হচ্ছে মানুষকে।

মরক্কোর সরকার বলছে, দেশটি চারটি দেশ যথাক্রমে ব্রিটেন, স্পেন, কাতার ও সংযুক্ত আরব আমিরাত থেকে সাহায্য পেয়েছে।  
 
বিবিসির সাংবাদিক নিক বিক মরক্কোর অ্যাটলাস পর্বতমালার তাফেঘাঘতে গ্রামে গিয়ে জানতে পারেন ২০০ বাসিন্দার ৯০ জনই নিহত। নিখোঁজ আরও অনেক।
 
বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।