ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রাজিলে পুতিনকে গ্রেপ্তার করা হবেন না: লুলা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
ব্রাজিলে পুতিনকে গ্রেপ্তার করা হবেন না: লুলা 

ভারতে জি-২০ সম্মেলনে অংশ নেয়া ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা ভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন ২০২৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ সম্মেলনে পুতিন যোগ দিলেও তাঁকে গ্রেপ্তার করা হবে না।  

বিশ্বের শীর্ষ উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোর জোট জি-২০-এর পরবর্তী সভাপতি ব্রাজিল।

বিদায়ী সভাপতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে লুলার কাছে দায়িত্ব হস্তান্তর করেছেন। সেই ধারাবাহিকতায় জি-২০ জোটের পরবর্তী শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে ব্রাজিলের রিও ডি জেনিরোতে।

লুলা জানান, পুতিনকে আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে। মূল সম্মেলন অনুষ্ঠিত হওয়ার আগে জোটের উন্নয়নশীল দেশগুলোর প্রতিনিধিদের নিয়ে রাশিয়ায় একটি সম্মেলন করবেন বলেও জানান তিনি। খবর আল জাজিরা।  

ব্রাজিলের প্রেসিডেন্ট সংবাদমাধ্যমকে বলেন, আমি আপনাকে বলছি আমি যদি তখনো ব্রাজিলের প্রেসিডেন্ট থাকি, তবে তিনি ব্রাজিলে আসতে পারবেন এবং কেউই তাকে গ্রেপ্তার করতে পারবে না।

এর আগে চলতি বছরের মার্চে ইউক্রেনের শিশুদের জোর করে রাশিয়ায় পাচার করার অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি)। তবে রাশিয়া শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে এসেছে।

আইসিসি পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর থেকেই তিনি বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে অংশগ্রহণ করা থেকে বিরত রয়েছেন তিনি। ব্রাজিল আইসিসির চুক্তি স্বাক্ষরকারী দেশ। তাই চুক্তি অনুসারে ব্রাজিলের জন্য আইসিসির নির্দেশ অনুসরণ করা বাধ্যতামূলক। আইসিসি এখন পর্যন্ত এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।