ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আরও বেশি বিদেশি কর্মী নিতে প্রস্তুত সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৩
আরও বেশি বিদেশি কর্মী নিতে প্রস্তুত সিঙ্গাপুর

করোনা পরবর্তী সিঙ্গাপুরে পর্যটকদের আনাগোনা বাড়ার ফলে পরিষেবা খাতকে সমর্থন যোগাতে আরও বেশি বিদেশি কর্মীদের টানার বব্যস্থা করছে দেশটি।

বিদেশি কর্মীদের জন্য প্রকাশিত গত শুক্রবারের (১ সেপ্টেম্বর) তলিকা মতে বাংলাদেশ, ভারত, মায়ানমার, ফিলিপাইন, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ডের কর্মীরা সিঙ্গাপুরে নতুন আরও নয়টি পেশায় কাজ করার সুযোগ পাবেন।

এই পদক্ষেপ সিঙ্গাপুরে কর্মী ঘাটতি দূর করতে সাহায্য করবে বলে আশা প্রকাশ করেছেন সিঙ্গাপুর হোটেল অ্যাসোসিয়েশনের মুখপাত্র মার্গারেট হেং।

গত মাসে  বিদেশি কর্মীদের জন্য অনুমোদিত পেশা তালিকায় হোটেলের কর্মী ও দারোয়ান যুক্ত হয়েছে। এই তালিকায় ভারতীয় রেস্তোরাঁর বাবুর্চি এবং ধাতব কর্মীরাও রয়েছে।

সিঙ্গাপুরে এই কাজ গুলো আগে শুধুমাত্র মালয়েশিয়া, চীনের মূল ভূখণ্ড, হংকং, ম্যাকাও, দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ানের থেকে আসা কর্মীরা করতে পারতো। সিঙ্গাপুরে এক-তৃতীয়াংশ কর্মী বিদেশ থেকে কোনো না কোনো ভিসায় আসে। তাই বিদেশি কর্মী সম্পর্কিত সরকারি নীতিগুলি সিঙ্গাপুরের অর্থনীতিতে সরাসরি প্রভাব ফেলে।  

অর্ধদক্ষ কর্মীদের কাজের সুযোগ দেওয়া ছাড়াও দেশটি বিদেশি পেশাদারদের জন্য এমপ্লয়মেন্ট পাস প্রোগ্রাম এবং দক্ষ কর্মীদের জন্য এস পাস প্রদান শুরু করেছে।

সেপ্টেম্বরে সিঙ্গাপুর কমপ্লিমেন্টারিটি অ্যাসেসমেন্ট ফ্রেমওয়ার্ক, বা কম্পাস নামে একটি প্রোগ্রাম চালু করেছে, যা মধ্যমে  বেতন, শিক্ষাগত যোগ্যতা এবং বাজার চাহিদা নির্ভর দক্ষতাসহ অন্যান্য যোগ্যতার ভিত্তিতে আবেদনকারীদের যাচাই করা হয়। খবর নিক্কাই এশিয়া।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।