ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘মার্কাস অরেলিয়াসে’র মস্তকবিহীন ভাস্কর্য জব্দ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
‘মার্কাস অরেলিয়াসে’র মস্তকবিহীন ভাস্কর্য জব্দ

যুক্তরাষ্ট্রের ওহিও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ড মিউজিয়াম থেকে মস্তকবিহীন একটি ভাস্কর্য জব্দ করেছে নিউইয়র্ক কর্তৃপক্ষ। ভাস্কর্যটি রোমান সম্রাট মার্কাস অরেলিয়াসের বলে ধারণা করা হয়।

 

চলতি মাসের শুরুতে ব্রোঞ্জের এই শিল্পকর্মটি জব্দ করেন নিউইয়র্কের তদন্তকারীরা। তুরস্কের দক্ষিণাঞ্চলের বুবন থেকে ১৯৬০ সালের দিকে এটি চুরি হয়ে যায়, এমন দাবির প্রমাণ করছেন তারা।  

৭৬ ইঞ্চির (১ দশমিক ৯ মিটার) ভাস্কর্যটি ১৮শ বছরের পুরোনো। এর মূল্য প্রায় ২০ মিলিয়ন মার্কিন ডলার বলে কর্মকর্তারা বলছেন। বিবিসি

তদন্তকারী কর্তৃপক্ষ অবশ্য এটি বলেনি যে, ভাস্কর্যটি কীভাবে ওহিওতে এলো।

ভাস্কর্যটিতে দেখা যায়, শাসক ও দার্শনিক অরেলিয়াস গলানো একটি পোশাক পরে আছেন। এটি দীর্ঘকাল ধরে ক্লিভল্যান্ড মিউজিয়াম অব আর্টে ছিল।  

ক্লিভল্যান্ডের প্লেন ডিলার সংবাদপত্রের খবর অনুযায়ী, মিউজিয়ামের ওয়েবসাইটে সম্প্রতি এই ভাস্কর্যটি সম্পর্কে লেখা হয়েছে, দার্শনিক হিসেবে শাসক, সম্ভবত এটি মার্কাস অরেলিয়াসের (শাসনকাল ১৬১-১৮০ সাল)

তবে কয়েক সপ্তাহ আগে ওয়েবসাইটে এই তথ্য পরিবর্তন আনা হয়, যাতে বলা হয়, ভাস্কর্যটি কাপড়ে মোড়ানো পুরুষ দেহ। এটি  ১৫০-২০০ খ্রিস্টপূর্বাব্দের, সম্ভবত এটি গ্রিক বা রোমান উদ্ভূত।  

ওই মিউজিয়াম চুরির দাবিকে অস্বীকার করেনি। বৃহস্পতিবার এটি এক বিবৃতিতে বলেছে যে, তাদের প্রতিষ্ঠান কোনো উৎসের বিষয়কে গুরুত্ব সহকারে নেয় এবং দাবিসমূহ সাবধানে এবং দায়িত্বের সঙ্গে পর্যালোচনা করে।

নিউইয়র্কের তদন্তকারীরা ভাস্কর্যটি জব্দের বিষয়ে খুব কমই বলেছেন।
 
বৃহস্পতিবার, তারা বলেন যে, এটি তুরস্ক থেকে চুরি করা এবং ম্যানহাটনের মাধ্যমে পাচারে যুক্ত একটি চোরাচালান নেটওয়ার্কের বিষয়ে চলমান অপরাধ তদন্তের সঙ্গে সম্পর্কিত।  

তুরস্ক ২০১২ সালে মার্কাস অরেলিয়াসের ভাস্কর্য নিয়ে প্রথম দাবি করেছিল। দেশটি তখন প্রায় দুই ডজন প্রত্নবস্তুর একটি তালিকা প্রকাশ করে, যেগুলো বুবন থেকে চুরি হয়েছিল বলে দাবি করা হয়।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।