ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সামনে এলো নতুন ভিডিও, কীসের ইঙ্গিত দিয়েছিলেন প্রিগোজিন?

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
সামনে এলো নতুন ভিডিও, কীসের ইঙ্গিত দিয়েছিলেন প্রিগোজিন?

বিমান বিধ্বস্ত হয়ে নিহত রাশিয়ার ভাড়াটে সেনাগোষ্ঠী ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের নতুন একটি ভিডিও প্রকাশ পেয়েছে। এটি তার নিহত হওয়ার কয়েক দিন আগে ধারণ করা হয়েছিল বলে মনে করা হচ্ছে।

খবর বিবিসি।

টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত শর্ট ক্লিপে তাকে বলতে শোনা যায়, এটি তাদের জন্য, যারা বলছেন, আমি বেঁচে আছি নাকি মারা গেছি... সবকিছু ঠিকঠাক চলছে।

রাশিয়ার এই ভাড়াটে গোষ্ঠীর প্রধানের শেষকৃত্য সম্পন্ন হয় মঙ্গলবার। তার প্রেস টিম এই তথ্য জানায়। গেল ২৩ আগস্ট মস্কোর কাছে প্রিগোজিনের সঙ্গে আরও নয়জন বিমান বিধ্বস্ত হয়ে নিহত হন। এ নিয়ে নানা জল্পনা চলে।  

ওয়াগনার সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেল গ্রে জোন প্রিগোজিনের ভিডিওটি প্রকাশ করেছে। বৃহস্পতিবার এটি প্রকাশ করা হয়। গ্রে জোন বলছে, রুশ সামরিক বাহিনী বিমানটি বিধ্বস্ত করেছে। তবে এর সপক্ষে কোনো প্রমাণ হাজির করতে পারেনি চ্যানেলটি।  

৩০ সেকেন্ডেরও কম সময়ের ভিডিও ক্লিপে প্রিগোজিন বলেন, যারা আলোচনা করছেন, আমি জীবিত নাকি, আমার মৃত্যু হয়েছে, তাদের বলি, সব ঠিকঠাক চলছে।  

তিনি আরও বলেন, এখন ২০২৩ সালের আগস্টের মাঝামাঝি সময়, সপ্তাহের শেষ। আমি আফ্রিকায় আছি।

প্রিগোজিন বলেন, তাই যারা আমাকে মুছে ফেলতে বা আমার ব্যক্তিগত জীবন নিয়ে আলোচনা করতে চান, বা কত উপার্জন করি বা অন্য যাই হোক না কেন, সবকিছু ঠিকই আছে।

ভিডিওতে আগস্টের দ্বিতীয়ভাগে যে তথাকথিত সপ্তাহের শেষের সময়কাল বলা হয়েছে, সে অনুযায়ী ভিডিওটি ১৯ বা ২০ তারিখ ধারণ করা হয়ে থাকতে পারে।

চলন্ত একটি যানে বসে ভিডিওটি রেকর্ড করেন প্রিগোজিন। তাকে ছদ্মবেশী পোসাকে দেখা যায়। মাথায় একটি ক্যাপও ছিল। একই বেশে আরেকটি ভিডিওতে তাকে দেখা যায়, যেটি গ্রে জোন ২১ আগস্ট প্রকাশ করেছিল। এতে তিনি আফ্রিকায় থাকার কথা জানিয়েছিলেন।

বিবিসি এই ভিডিওর স্থান ও সময়কাল যাচাই করতে পারেনি।  

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অত্যন্ত ঘনিষ্ট হিসেবে পরিচিত ছিলেন প্রিগোজিন। ইউক্রেন যুদ্ধ তিনি বারবার দেশটির সামরিক নেতৃত্বের সমালোচনা করে আসছিলেন।  

গেল জুনে প্রিগোজিন এক ব্যর্থ বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন। তিনি একটি শহরও দখল করে নিয়েছিলেন এবং মস্কো অভিমুখে পদযাত্রার হুঁশিয়ারি দিয়েছিলেন। তবে ২৪ ঘণ্টার মধ্যেই বিদ্রোহ থামিয়ে দেন ওয়াগনার প্রধান। পুতিন ওই ঘটনাকে পিঠে ছুরি মারার সঙ্গে তুলনা করেছিলেন।

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।