ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতীয় দুই কোম্পানির ২৬ মিলিয়ন ডলার জব্দ করেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
ভারতীয় দুই কোম্পানির ২৬ মিলিয়ন ডলার জব্দ করেছে যুক্তরাষ্ট্র

ভারতীয় দুটি হীরা কোম্পানির ২৬ মিলিয়ন ডলার যুক্তরাষ্ট্র জব্দ করেছে। আলারোসা নামে নিষেধাজ্ঞাপ্রাপ্ত রাশিয়ার একটি কোম্পানির সঙ্গে সংযোগ থাকার অভিযোগে এই অর্থ জব্দ করা হয়েছে।

ভারত এই ডলার ছেড়ে দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে। ভারতীয় তিনটি সূত্র রয়টার্সকে এসব তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগের অফিস অব ফরেন অ্যাসেট কন্ট্রোল (ওএফএসি) নিষেধাজ্ঞার বিষয়গুলো দেখাশোনা করে। এটি চলতি বছরের শুরু দিকে এই অর্থ জব্দ করে বলে দুটি সূত্র জানিয়েছে। দুটি সূত্রই ভারতীয় সরকারের কর্মকর্তা। কিন্তু তারা নিজেদের এবং ভারতীয় কোম্পানিগুলোর পরিচয় দিতে অস্বীকৃতি জানান স্পর্শকাতরতার কারণে।  

গেল বছর ইউক্রেনে রাশিয়ার পূর্ণমাত্রার আগ্রাসন এবং রুশ এনটিটির ওপর একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞা দেওয়ার পর এই প্রথম ভারতীয় কোনো ব্যবসার বিরুদ্ধে এমন ব্যবস্থা নেওয়ার খবর পাওয়া গেল।  
 
ভারতীয় ওই কোম্পানিগুলোর সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ইউনিটগুলো যখন হীরা কিনতে অর্থ স্থানান্তর করার চেষ্টা করছিল, তখন মার্কিন ওই দপ্তর সেই অর্থ জব্দ করে। ওই অর্থ আলরোসা বা অন্য কোনো পক্ষের কাছে স্থানান্তর করা হচ্ছিল কি না, রয়টার্স তা নিশ্চিত হতে পারেনি।

ভারত সরকারের একটি সূত্র জানিয়েছে, ভারত সরকার মার্কিন ওই দপ্তরের কর্মকাণ্ড সম্পর্কে জানে এবং এ নিয়ে সংলাপের উদ্যোগ নিয়েছে। কিন্তু সমস্যাটি হলো আলরোসার সঙ্গে ব্যবসায়িক সম্পর্কের সন্দেহ।  

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।