ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পিটার্সবার্গে সমাহিত প্রিগোজিন, দুর্ঘটনা তদন্তে মস্কোর না

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
পিটার্সবার্গে সমাহিত প্রিগোজিন, দুর্ঘটনা তদন্তে মস্কোর না

ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিনকে তার নিজের শহর সেন্ট পিটার্সবার্গে সমাহিত করা হয়েছে। টেলিগ্রামে ওয়াগনার গ্রুপ সংক্ষিপ্ত এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

তারা জানিয়েছে, কেউ প্রিগোজিনকে শেষ বিদায় জানাতে চাইলে পোরোখোভসকোয়ি সমাধিস্থলে যেতে পারেন। এর বাইরে বিস্তারিত কোনো তথ্য জানানো হয়নি।

মঙ্গলবার (২৯ আগস্ট) বিকেল চারটার দিকে প্রিগোজিনের শেষকৃত্য সম্পন্ন হয় বলে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়। এ সময় তার নিকটাত্মীয়রা উপস্থিত ছিলেন। বাবার কবরের পাশে প্রিগোজিনকে সমাহিত করা হয়। সেখানে ওয়াগনার গ্রুপের পতাকা উড়তে দেখা গেছে।

২৩ আগস্ট  প্রিগোজিনের ব্যক্তিগত উড়োজাহাজ ব্রাজিলের তৈরি এমব্রেয়ার লিগ্যাসিতে মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ শহরে যাওয়ার পথে বিধ্বস্ত হয়।  

উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় তদন্ত শুরু করবে কি না, তা জানতে চেয়ে রাশিয়াকে ই–মেইল করেছিল ব্রাজিলের উড়োজাহাজ দুর্ঘটনাসংক্রান্ত তদন্ত কর্তৃপক্ষকে (সেনিপা)।  মস্কো এখনই আন্তর্জাতিক বিধি মোতাবেক তদন্ত করতে রাজি নয় বলে জানিয়েছে তাদের ।  

সেনিপা বলেছে, এ মুহূর্তে অ্যানেক্স থারটিন বিধির আওতায় তদন্ত শুরু করতে রুশ কর্তৃপক্ষ রাজি নয়। জাতিসংঘের আন্তর্জাতিক উড়োজাহাজ চলাচলবিষয়ক সংস্থার (আইসিএও) এর আন্তর্জাতিক বিধিগুলো ‘অ্যানেক্স থারটিন’ নামে পরিচিত।

সেনিপা জানায়, যদিও তারা বাধ্য নয় তবে তাদের কাছে শুধু সুপারিশ করা হলে এবং ব্রাজিলকে আমন্ত্রণ জানানো হলে, তাহলে তারা তদন্তে অংশ নেবে। খবর আরটি, রয়টার্স।

 

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২১

এমএম

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।