ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ড্রোন হামলায় রাশিয়ান বিমানবন্দরে পরিবহন বিমান বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
ড্রোন হামলায় রাশিয়ান বিমানবন্দরে পরিবহন বিমান বিধ্বস্ত

ন্যাটো সদস্য এস্তোনিয়া এবং লাটভিয়ার সীমান্তবর্তী রাশিয়ার শহর পসকোভের একটি বিমানবন্দরে ড্রোন হামলার ঘটনা ঘটেছে। প্রায় এক ডজন ড্রোন এক সাথে এই হামলায় অংশ নেয়।

 এতে সেখানে ব্যাপক বিস্ফোরণ এবং ইলিউশন ২-৭৬ সহ চারটি বড় পরিবহন বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে।  

পসকোভের এই বিমানবন্দরটি ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ৮০০ কিলোমিটার (৫০০ মাইল) দূরে অবস্থিত।  হামলার সমওয়াই সেখানে বিস্ফোরণ, অগ্নিকাণ্ড এবং গোলাগুলির খবরও পাওয়া গেছে। খবর আরটি,আল জাজিরা।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা তাস বুধবার (৩০ আগস্ট) ভোরে বলেছে, এই হামলায় আইএল-৭৬ মডেলের রাশিয়ার চারটি ভারী পরিবহন বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে।  
হামলার পর পসকভ অঞ্চলে ফ্লাইট চলাচল সীমিত করা হয়েছে এবং মস্কোর ভনুকোভো বিমানবন্দরের চারপাশের আকাশপথও বুধবার ভোরের দিকে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে তাস। রুশ এই বার্তাসংস্থাটি জানিয়েছে, রাশিয়ার সামরিক বাহিনী পসকভ বিমানবন্দরে ড্রোন হামলা প্রতিহত করছে এমন খবরের মধ্যেই মস্কোর বিমানবন্দরটি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল।

আঞ্চলটির গভর্নর মিখাইল ভেদেরনিকভ টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বলেছেন, ‘প্রতিরক্ষা মন্ত্রণালয় পসকভের বিমানবন্দরে ড্রোন হামলা প্রতিহত করছে। ’ হামলার ঘটনাস্থলে থাকা ভেদেরনিকভ আরও বলেন, ‘প্রাথমিক তথ্য অনুযায়ী, হতাহতের কোনও খবর পাওয়া যায়নি’। হামলায় বিমানবন্দরের ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা হচ্ছে বলেও জানান তিনি।

টেলিগ্রাম চ্যানেলের বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে, ইইউ সদস্য দেশ লাটভিয়া এবং এস্তোনিয়ার কাছাকাছি অবস্থিত রাশিয়ান এই শহরের চারপাশে অ্যান্টি-এয়ারক্রাফট সিস্টেম কাজ করছে।

রাশিয়ার সেনাবাহিনী  বলছে, তারা রাশিয়ার দক্ষিণ ব্রায়ানস্ক অঞ্চল এবং কেন্দ্রীয় অরলভ ও রিয়াজান অঞ্চলে ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে।

 

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০২১

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।