ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জাপানে গাড়ি তৈরি ‘স্থগিত’ করলো টয়োটা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
জাপানে গাড়ি তৈরি ‘স্থগিত’ করলো টয়োটা

জাপানের ১৪টি কারখানায় গাড়ি তৈরির কার্যক্রম স্থগিত করেছে অটোমোবাইল জায়ান্ট টয়োটা। উৎপাদন ব্যবস্থায় যান্ত্রিক ত্রুটি হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৯ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়। প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় সকালে টয়োটার এক মুখপাত্র জাপানে সবগুলোর কারখানায় উৎপাদন বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন। প্রথমে তিনি ১২টি, পরে ১৪টি অর্থাৎ সবগুলোর কারখানায় গাড়ি উৎপাদন বন্ধের বিষয়টি জানান।

কারখানা বন্ধের কারণ হিসেবে উৎপাদন ব্যবস্থায় যান্ত্রিক ত্রুটির বিষয়টি উল্লেখ করা হয়েছে। ওই মুখপাত্র আরও বলেন, ত্রুটির কারণে গাড়ির যন্ত্রাংশ কেনা যাচ্ছে না। এতে জাপানে গাড়ির উৎপাদন ব্যাহত হয়েছে।

গাড়ি তৈরির শীর্ষে থাকা কোম্পানিটি ত্রুটির কারণ খুঁজে বের করার চেষ্টা করছে। যন্ত্রাংশ ও গাড়ি উৎপাদন ফের কবে শুরু হবে সে ব্যাপারে পরিস্কার কোনো ধারণাও দেয়নি কোম্পানিটি।

কোনো সাইবার হামলার কারণে এমনটি হচ্ছে কিনা, সেটি মনে করছে না টয়োটা। জাপানের মতো একটি দেশে হঠাৎ করে উৎপাদন বন্ধে কোম্পানির ক্ষতি কত হয়েছে বা হবে, সে বিষয়েও কিছু জানানো হয়নি।

উল্লেখ্য, জাপানে অবস্থিত ১৪টি কারথানা থেকে বিশ্বখ্যাত টয়োটা কোম্পানির বৈশ্বিক উৎপাদনের প্রায় এক-তৃতীয়াংশ গাড়ি তৈরি করা হয়। ২০২২ সালে একবার সাইবার হামলার শিকার হয় এ প্রতিষ্ঠান। এতে পুরো কোম্পানি একদিন বন্ধ থাকে। এতে ব্যাহত হয়েছিল ১৩ হাজার গাড়ির উৎপাদন।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।