ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফুকুশিমার পানি ছাড়ার পর চীনাদের হয়রানিমূলক কলে বিরক্ত জাপান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩
ফুকুশিমার পানি ছাড়ার পর চীনাদের হয়রানিমূলক কলে বিরক্ত জাপান

ফুকুশিমার পরিশোধিত তেজষ্ক্রিয় পানি সমুদ্রে ছাড়ার পর থেকে জাপানের ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে লক্ষ্য করে ফোন কলে হয়রানি করে চলেছে চীনা ভাষাভাষীরা

এ অবস্থায় টোকিও বেইজিংকে চীনে অবস্থানরত জাপানি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে।

জাপান দাবি করে আসছে জাতিসংঘের পারমাণবিক সংস্থার নজরদারিতে পরিশোধিত ফুকুশিমার তেজষ্ক্রীয় পানি জনস্বাস্থ্যের জন্য নিরাপদ।

যদিও চীন এর কঠোর বিরোধিতা করছে এবং জাপানি সামুদ্রিক খাবার আমদানি নিষিদ্ধ করেছে।  

গত বৃহস্পতিবার (২৪ আগস্ট) ফুকুশিমার পানি ছাড়ার পর থেকে জাপানের ব্যবসায়িক প্রতিষ্ঠান গুলো চীনা ভাষাভাষীদের কাছ থেকে হয়রানি মূলক ফোনকল গুলো পেতে শুরু করে। খবর সিএনএ।  

টোকিও শহরজুরে জাপানি ব্যবসায়িক গ্রুপগুলো জানিয়েছে, তারা চীনা ভাষাভাষীদের কাছ থেকে এত বেশি কল পেতে শুরু করেছে যে তাদের স্বাভাবিক কাজকর্ম পরিচালনা করতে অসুবিধা হচ্ছে।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার (২২ আগস্ট) এক বিবৃতিতে বলেছে,  তাদের এশিয়ান ও ওশেনিয়ান বিষয়ক জ্যেষ্ঠ কূটনীতিক হিরোয়ুকি নামাজু চীনাদের হয়রানিমূলক কলের বিষয়ে টোকিওতে চীনা দূতাবাসের সিনিয়র কর্মকর্তাদের নিকট অসন্তুষ্ঠি প্রকাশ করেছেন এবং চীনা নাগরিকদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। চীনে অবস্থানরত জাপানিদের বিরুদ্ধেও অনুরূপ ঘটনা ঘটেছে বলে তদের কাছে অভিযোগ করেন নামজু।

বাংলাদেশ সময়: ১৬১২  ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।