ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে ট্রাফিক পুলিশের জন্য ‘এসি হেলমেট’

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
ভারতে ট্রাফিক পুলিশের জন্য ‘এসি হেলমেট’

ভারতের আহমেদাবাদে রোদে কাজ করার সুবিধার্থে ট্রাফিক পুলিশের সদস্যদের ‘এসি হেলমেট’ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এই হেলমেট ট্রাফিক পুলিশদের শুধু শরীরই ঠান্ডা রাখবে না, একই সঙ্গে ধুলাবালি ও বিভিন্ন গ্যাস থেকেও রক্ষা করবে।

 

গত ১০ আগস্ট থেকে ট্রাফিক পুলিশের জন্য এই এসি হেলমেটের পরীক্ষামূলক ব্যবহার শুরু হয়েছে। এ পরীক্ষা সফল হলে সব ট্রাফিক পুলিশকে এসি হেলমেট দেওয়া হবে।  

আধুনিক প্রযুক্তিতে তৈরি ‘এসি হেলমেট’ চলে ব্যাটারিতে। একবার চার্জ দিলে আট ঘণ্টা পর্যন্ত কাজ করে। প্লাস্টিকের তৈরি এই হেলমেটের ওজন সাধারণ পুলিশ হেলমেটের চেয়ে ৫০০ গ্রাম বেশি।  

ইন্টারনেটে একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে কনস্টেবল দিব্যরাজসিংহ রানাসহ অন্য পাঁচ কনস্টেবলকে ‘এসি হেলমেট’ পরা এবং আহমেদাবাদে ট্রাফিক পরিচালনা করতে দেখা গেছে।

এই হেলমেট টেনে নেওয়া বাতাস ফিল্টারও করে। সাধারণ হেলমেটের তুলনায় এসি হেলমেটের ডিজাইন বেশি টেকসই। এর সামনের দিকে ফ্যানের মতো কাঠামো আছে, যা বাতাস বের করতে ও গ্রহণ করতে সাহায্য করে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।