ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চন্দ্রযান-৩ এর পেট থেকে চাঁদের মাটিতে রোভার প্রজ্ঞান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
চন্দ্রযান-৩ এর পেট থেকে চাঁদের মাটিতে রোভার প্রজ্ঞান

কয়েকদিন আগেই চাঁদের দক্ষিণ মেরুতে নামতে গিয়ে ব্যর্থ হয়েছে রাশিয়ার মহাকাশযান লুনা-২৫। কিন্তু সেখানে নিরাপদে অবতরণ করে নিজেদের সক্ষমতা জানান দিল ভারত  

সফল এই অবতরণের পর ১৪ দিন ধরে পরীক্ষা চালানোর কথা রয়েছে চন্দ্রযান-৩ এর।

যানটির ল্যান্ডার বিক্রম চাঁদের মাটিতে অবস্থানের ১৪ ঘণ্টা পর তার পেট থেকে বের হয়ে এসেছে রোভার বা রোবটযান। যার নাম প্রজ্ঞান।  

এটি যেহেতু চাকাযুক্ত যান তাই চাঁদের মাটিতে নির্দিষ্ট জায়গা পর্যন্ত প্রজ্ঞান চলাফেরা করতে পারে। চাঁদের দক্ষিণ মেরুর ছবিও তুলবে এটি এবং বিভিন্ন তথ্য পাঠাবে। প্রজ্ঞানে শক্তি সঞ্চারের  জন্য রয়েছে একটি সোলার প্যানেল সঙ্গে আছে নেভিগেশন ক্যামেরা। খবর ইসরো, আনন্দবাজার।

প্রজ্ঞানে আরও আছে লেজার ইনডিউসড ব্রেকডাউন স্পেকট্রোস্কোপ (এলআইবিএস) যা  চাঁদের মাটিতে উপস্থিত রাসায়নিকের পরিমাণ এবং খনিজের সন্ধান করবে।  এতে রয়েছে আলফা কণা এক্স-রে স্পেকট্রোমিটার যা দিয়ে ম্যাগনেসিয়াম, অ্যালুমিনিয়াম, সিলিকন, পটাশিয়াম, ক্যালসিয়াম, টিন ও আয়রন এর মত উপাদান পরীক্ষা করা যাবে। এটি চন্দ্রপৃষ্ঠের রাসায়নিক গঠন বিশ্লেষণের পাশাপাশি পানির সন্ধানও চালাবে।

চন্দ্রাভিযানে মূল কাজটি ল্যান্ডার বিক্রমই করবে। তবে যোগাযোগ রাখবে চাঁদের মাটিতে ঘুরে বেড়ানো রোভার প্রজ্ঞানের সঙ্গে। এরপর রোভারের দেওয়া সব তথ্য ল্যান্ডারই পাঠিয়ে দেবে পৃথিবীতে।

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।