ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কারাগার থেকে হাসপাতালে থাকসিন সিনাওয়াত্রা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
কারাগার থেকে হাসপাতালে থাকসিন সিনাওয়াত্রা

থাইল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রাকে শারীরিক সমস্যার কারণে হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। গতকাল ২২ আগস্ট প্রায় ১৫ বছর নির্বাসিত থেকে দেশে ফেরার পর একাধিক মামলায় গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হয় তাকে

থাই পুলিশের সংশোধন বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, রক্তচাপ এবং রক্তে অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় ৭৪ বছর বয়সী থাকসিনকে বুধবার (২৩ আগস্ট) ভোরে ব্যাংককের পুলিশ জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

তারা আরও জানায়, থাকসিনের হৃদরোগসহ  বেশ কয়েকটি রোগ রয়েছে আর এসবের চিকিৎসায় কারাহাসপাতালে সঠিক সরঞ্জাম নেই। ডাক্তাররা  তার জীবন বিপন্ন হতে পারে এমন ঝুঁকি এড়াতে তাকে পুলিশ হাসপাতালে পাঠানো উচিত বলে মত দিয়েছেন।

দেশটিতে চলমান জটিল রাজনৈতিক সমীকরণের কারণে প্রাক্তন ম্যানচেস্টার সিটির মালিক এবং বিতর্কিত এই থাই রাজনীতিককে দেশের মাটিতে নেমেই পুরোনো ফৌজদারি মামলায় গ্রেপ্তারের মুখোমুখি হতে হয়।

বিমানবন্দর থেকে থাকসিনকে সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়া হয় এবং ওয়ারেন্ট জারি করে তাকে জেলে পাঠানো হয়। তার বিরুদ্ধে মোট ১০ বছর কারাদণ্ডের সাজা রয়েছে। তাকে কতদিন কারাগারে থাকতে হতে পারে তা এখনো স্পষ্ট নয়। তবে তার সহযোগীরা আশা করছেন, সংক্ষিপ্ত কারাবাসের পর তাকে গৃহবন্দী করা হতে পারে।

গতকাল ২২ আগস্ট থাকসিন এর দল পিউ থাই পার্টি সমর্থিত মুভ ফরওয়ার্ড পার্টির নেতা স্রেথা থাভিসিন, প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন এবং রাজকীয় অনুমোদন লাভ করেছেন।

এর ফলে থাকসিন নিরাপদ প্রত্যাবর্তনের ও জেল থেকে দ্রুত মুক্তির বিষয়ে সামরিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানে তার শত্রুদের সাথে একটি চুক্তি করেই দেশে ফিরেছে জনমনে এমন ধারণা আরও বাড়িয়ে দিয়েছে। যদিও থাকসিন এবং ফেউ থাই চুক্তির বিষয়টি অস্বীকার করছে।  

বিদায়ী সরকারের একজন মন্ত্রী এর আগে বলেছিলেন, থাকসিন তার বয়সের কারণে রাজকীয় ক্ষমা ও উন্নত চিকিত্সার পেতে পারেন।

বাংলাদেশ সময়: ০২২৪ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।