ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গ্রিসে দাবানল, জঙ্গলে পাওয়া গেল ১৮ মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
গ্রিসে দাবানল, জঙ্গলে পাওয়া গেল ১৮ মরদেহ

গ্রিসজুড়ে দাবানল ক্রমশ বাড়ছে। এই পরিস্থিতিতে উত্তরপূর্ব গ্রিসের একটি জঙ্গলে ১৮ জনের মরদেহ পাওয়া গেছে।

মঙ্গলবার মরদেহগুলো পাওয়া যায়। প্রশাসনের কাছে কারো নিখোঁজ হয়ে যাওয়ার খবর ছিল না।  

তবে মরদেহ পাওয়ার পর প্রশাসন জানিয়েছে, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে ওই দেহগুলো অভিবাসন-প্রত্যাশীদের। যে অঞ্চল থেকে তাদের দেহ উদ্ধার হয়েছে, সেটি একটি জাতীয় বনভূমি।  

তুরস্ক সীমান্তের খুব কাছে এই বনভূমি। তুরস্কের রাস্তা দিয়ে তারা অবৈধভাবে ওই জঙ্গলে প্রবেশ করেছিলেন বলে মনে করা হচ্ছে। মরদেহগুলো ময়নাতদন্তে পাঠানো হয়েছে।

এ ছাড়া এথেন্সের উত্তরে একটি জঙ্গল থেকে একজনের দেহ উদ্ধার হয়েছে । তিনিও অভিবাসন-প্রত্যাশী বলে মনে করা হচ্ছে। একজন মেষপালকের দেহও উদ্ধার হয়েছে। নিজের গবাদি পশুদের বাঁচাতে গিয়ে মৃত্যু হয়েছে তার।

উত্তরপূর্ব গ্রিস, এভিয়া ও কাইথোনস অঞ্চলে আগুন সবচেয়ে বেশি ছড়িয়েছে। উত্তরপূর্ব অঞ্চলের আটটি গ্রাম এবং শহরের হাসপাতাল খালি করে দেওয়া হয়েছে। রোগীদের অন্য শহরের হাসপাতালে পাঠানো হয়েছে।  

এথেন্সের খুব কাছে পৌঁছে গেছে আগুন। তবে প্রশাসন জানিয়েছে, এখনই ভয় পাওয়ার কোনো কারণ নেই। গত কয়েক বছর ধরে গরম পড়লেই আগুন লাগছে ইউরোপের জঙ্গলে। তবে এবার গ্রিসে যেভাবে আগুন লেগেছে তা অন্যবারের চেয়ে কয়েকগুণ বেশি। জলবায়ু পরিবর্তনের জন্যই এমন হচ্ছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

সূত্র: ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।