ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দাবানল সামলাতে সেনাবাহিনী মোতায়েন করছে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
দাবানল সামলাতে সেনাবাহিনী মোতায়েন করছে কানাডা

ব্রিটিশ কলম্বিয়ায় দ্রুত ছড়িয়ে পড়া দাবানল সামলাতে সামরিক বাহিনী মোতায়েন করতে যাচ্ছে কানাডা। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রোববার এ কথা জানান।

পশ্চিমের প্রদেশটি দাবানলে পুড়ছে। ৩৫ হাজারেরও বেশি লোককে সরিয়ে নেওয়ার আদেশ দেওয়া হয়েছে।  

গেল শুক্রবার ব্রিটিশ কলম্বিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়। পাশাপাশি উদ্বাস্তু ও অগ্নিনির্বাপকদের জন্য বাসস্থান খালি করতে অ-প্রয়োজনীয় ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।  

ট্রুডো এক্সে (আগের নাম টুইটার) এক পোস্টে বলেন, ব্রিটিশ কলম্বিয়া সরকারের অনুরোধে সাড়া দিয়ে লোকজনকে সরিয়ে নেওয়াসহ বিভিন্ন কাজে ফেডারেল সরকার কানাডার সামরিক বাহিনীর কাছ থেকে সমর্থন দেবে।  

কানাডা রেকর্ডের মধ্যে সবচেয়ে বাজে দাবানল পরিস্থিতি পার করছে। নর্থওয়েস্ট টেরিটোরিজ প্রদেশের কাছাকাছি অন্তত ২০০ স্থানে আগুন জ্বলছে। ব্রিটিশ কলম্বিয়ার কিছু শহরে এয়ার কোয়ালিটি ইনডেক্স ৩৫০ ছাড়িয়ে গেছে। বাতাসে দূষক পদার্থ রয়েছে।  

ওয়েস্ট কেলোনা অগ্নিনির্বাপন বিভাগের প্রধান জ্যাসন ব্রোলান্ড বলেন, গত চার দিন ধরে মহাকাব্যিক আগুনের সঙ্গে লড়াই করার পর তিনি কিছুটা আশা দেখেছিলেন। তিনি বলেন, পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।