ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিকারাগুয়ার ১০০ কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
নিকারাগুয়ার ১০০ কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট শনিবার (১৯ আগস্ট) নিকারাগুয়ার প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার শাসনকে সমর্থনে ভূমিকার জন্য দেশটির ১০০ কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে লিখেছেন, নিকারাগুয়ার ১০০ কর্মকর্তার বিরুদ্ধে ভিসা বিধিনিষেধ আরোপ করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

এ বিধিনিষেধ তাদের ওপর আরোপ করা হয়েছে যারা নিকারাগুয়ানদের মানবাধিকার সীমাবদ্ধ করে গণতন্ত্রকে দুর্বল করে দিয়েছে।

ব্লিঙ্কেন আরও লিখেন, আমরা সরকারকে নিঃশর্তভাবে এবং অবিলম্বে ধর্মযাজক আলভারেজ এবং অন্যায়ভাবে আটক সবাইকে মুক্তি দেওয়ার আহ্বান জানাই।

ধর্মযাজক রোলান্ডো আলভারেজ নিকারাগুয়ার সরকারের একজন স্পষ্টবাদী সমালোচক। তাকে ওর্তেগা সরকার সরকার বিরোধী বিক্ষোভকারীদের সাহায্য করার জন্য জেলে পাঠানো হয়েছে। গত বছরের ফেব্রুয়ারিতে নির্বাসিতদের নিয়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার বিমানে চড়তে অস্বীকৃতি জানানোর পর তাকে ২৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

২০২১ সালের নির্বাচনে টানা চতুর্থ মেয়াদে জয়ী হওয়ার জন্য ওর্তেগা কয়েক ডজন বিরোধী ব্যক্তিকে কারাগারে পাঠিয়েছিলেন। যা ব্যাপকভাবে প্রহসন হিসেবে সমালোচিত হয়। ওই সময় তিনি কয়েক ডজন বেসরকারি সংস্থাকেও অবৈধ ঘোষণা করেন। তারপর কয়েক ডজন প্রতিপক্ষকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে সংক্ষিপ্ত বিচারের মাধ্যমে দোষী সাব্যস্ত করা হয়।

স্টেট ডিপার্টমেন্ট এর আগেও নিকারাগুয়ার শীর্ষস্থানীয় কর্মকর্তাদের ভিসা নিষেধাজ্ঞা দিয়েছিল। এ নিষেধাজ্ঞার আওতায় ছিল বিচারক যারা বিরোধী নেতা এবং বিধায়কদের দোষী সাব্যস্ত করেছিল। এছাড়া ছিল যারা এনজিও এবং নাগরিক গোষ্ঠীগুলোকে নিষিদ্ধ করতে সহযোগিতা করেছিল।

এর আগে দেশটির মেয়র, প্রসিকিউটর, বিশ্ববিদ্যালয় প্রশাসক, পুলিশ, কারাগার এবং সামরিক কর্মকর্তাসহ ওর্তেগা প্রশাসনের সঙ্গে যুক্ত ১১৬ জনের বিরুদ্ধে ভিসা বিধিনিষেধ আরোপ করা হয়েছিল।

এ সপ্তাহে নিকারাগুয়ার সরকার একটি মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয় বাজেয়াপ্ত করেছে। অভিযোগ ছিল বিশ্ববিদ্যালয়টি সন্ত্রাসবাদের কেন্দ্র। এটি ক্যাথলিক চার্চ এবং বিরোধী ব্যক্তিদের বিরুদ্ধে সরকারের ধারাবাহিক পদক্ষেপের সর্বশেষ ঘটনা।

মার্কিন ট্রেজারি বিভাগ নিকারাগুয়ার প্রতিরক্ষা মন্ত্রী এবং সেনা টেলিকম এবং খনি খাতের অন্যান্য কর্মকর্তাদের মার্কিন সম্পদ জব্দ করেছে। এরই মধ্যে নিকারাগুয়ার কয়েক ডজন কর্মকর্তার সঙ্গে মার্কিন নাগরিকদের লেনদেন নিষিদ্ধ করা হয়েছে।

সূত্র: এবিসি নিউজ

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।