ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চাঁদের মাটিতে ভেঙে পড়ল রাশিয়ার মহাকাশযান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
চাঁদের মাটিতে ভেঙে পড়ল রাশিয়ার মহাকাশযান

৪৭ বছর পর নতুন করে শুরু করা রাশিয়ার চন্দ্রাভিযান প্রথম মিশনেই ধাক্কা খেলো। লুনা-২৫ নামে রাশিয়ান চন্দ্রযানটি নিয়ন্ত্রণহীন ভাবে চাঁদের মাটিতে ভেঙে পড়েছে

রাশিয়ার রাষ্ট্রীয় মহাকাশ করপোরেশন রোসকসমস বলেছে, স্থানীয় শনিবার (১৯ আগস্ট) মহাকাশযানটিকে প্রি-ল্যান্ডিং কক্ষপথে নিয়ে আসার পরপরই সমস্যা দেখা দেয় এবং যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

আগামীকাল ২১ আগস্ট চাঁদের দক্ষিণ গোলার্ধে ৮০০ কেজি ওজনের লুনা-২৫ কে সফট ল্যান্ডিং করানোর পরিকল্পনা ছিল রোসকসমসের। খবর রয়টার্স।

স্নায়ু যুদ্ধের সময় ১৯৫৭ সালে রাশিয়াই মহাকাশে বিশ্বের প্রথম স্যাটেলাইট স্পুতনিক-১ সফলভাবে কক্ষ পথে প্রতিস্থাপন করেছিল। সোভিয়েত মহাকাশচারী ইউরি গ্যাগারিন হলেন প্রথম মানুষ যিনি (১৯৬১ সালে) মহাকাশে ভ্রমণ করেছিলেন। তবে একবিংশ শতাব্দীতে এসে মর্যাদাপূর্ণ মহাকাশ অভিযানে পিছিয়ে পড়েছে রুশরা। লুনা-২৫ মিশনের ব্যর্থতা সেদিকেই ইঙ্গিত করে।       

১৯৭৪ সালের লুনার-২৪ মিশনের পর থেকে রাশিয়া আর কোনো চন্দ্রাভিযান পরিচালনা করেনি।  

এই অভিযানে রাশিয়া মূলত ভারতের চন্দ্রযান-৩ মিশনের সাথে প্রতিযোগিতা করছিল যা এই সপ্তায় চাঁদের দক্ষিণ গোলার্ধে অবতরণের কথা রেয়েছে। তাছড়াও যুক্তরাষ্ট্র ও চীনের

সাম্প্রতিক চন্দ্রাভিযান গুলো রাশিয়াকে নতুন মিশনে নামতে অনেকটা বাধ্যই করে।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩ 
এমএম  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।