ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কঠোর সতর্কবার্তা দিয়ে তাইওয়ান ঘিরে চীনা সামরিক মহড়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
কঠোর সতর্কবার্তা দিয়ে তাইওয়ান ঘিরে চীনা সামরিক মহড়া

জাতীয় সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় দৃঢ় পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে চীন। তা ছাড়া তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া শুরু করেছে দেশটি।

আল জাজিরা জানিয়েছে, শনিবার (১৯ আগস্ট) চীনা পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ড তাইওয়ানকে ঘিরে তাদের মহড়া শুরু করে। এক বিবৃতিতে পিএলএর ইস্টার্ন থিয়েটার কমান্ড এ তথ্য নিশ্চিত করে।

বিবৃতিতে বলা হয়েছে, নৌ ও আকাশ পথ ব্যবহার করে তাইওয়ানের চারপাশ দিয়ে সামরিক মহড়া শুরু করা হয়েছে।

চীনের সামরিক মুখপাত্র শি ই এ মহড়ার উদ্দেশ্য সম্পর্কে জানিয়েছেন। তিনি বলেন, আকাশ ও সমুদ্রপথে নিয়ন্ত্রণ দখল করা ও বাস্তব যুদ্ধের পরিস্থিতিতে লড়াইয়ের সক্ষমতা পরীক্ষা করতে পিএলএ সামরিক মহড়া শুরু করেছে। তাছাড়া এটি তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী ও তাদের বিদেশি উসকানিদাতাদের জন্য একটি কঠোর সতর্কবার্তা।

খবরে আরও বলা হয়, তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই চিং-তে প্যারাগুয়ে সফর করেছেন। এ সফরে তিনি যাত্রা বিরতি নেন যুক্তরাষ্ট্রে। এ ঘটনাকে কেন্দ্র করে পরিস্থিতি উত্তপ্ত হয়েছে। কারণ, চীনের হুমকি উপেক্ষা করে তাইওয়ানের প্রতিরক্ষা খাত জোরদারে সহায়তা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

লাইও তাই বলেন। যুক্তরাষ্ট্র ও প্যারাগুয়ে সফর শেষ করে সংবাদ সম্মেলন করেছেন তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট। তিনি বলেন, তাইওয়ান সম্প্রতি প্রতিরক্ষা খাতে অনেক উন্নতি করেছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনও আদায়ে চেষ্টা চলছে।

এদিকে তাইওয়ানের চারপাশে সম্প্রতি চীনা উপস্থিতি বেড়ে যায়। তাই পাল্টা প্রতিরোধ সক্ষমতা বাড়াতে তোড়জোড় শুরু করে তাইপে। তাইওয়ান প্রণালী ও আশপাশে ব্যাপক মহড়া চালায় তাইওয়ান। স্বশাসিত দ্বীপটির প্রতিরক্ষা বিভাগ গতকাল শুক্রবার (১৮ আগস্ট) মহড়ার একটি ভিডিও ফুটেজও প্রকাশ করে।

ধারণা করা হচ্ছে ওই মহড়ার জবাব দিতেই দ্বীপের চারপাশে সামরিক মহড়া শুরু করেছে চীন।

চীনা গণমাধ্যমের খবর, গত বৃহস্পতিবার ও গতকাল শুক্রবার তাইওয়ানের আকাশ সীমায় সাতটি চীনা যুদ্ধবিমান মহড়া চালায়। তা ছাড়া সাতটি রণতরীর মাধ্যমে সাগরে মহড়া চালানো হয়। চলতি মাসে এ পর্যন্ত তাইওয়ানের চারপাশে ২০০টির বেশি যুদ্ধবিমান পাঠিয়েছে বেইজিং। শতাধিক জাহাজ পাঠিয়েও নিজেদের শক্তি জানান দেয় দেশটি।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।