ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কানাডায় দাবানলে জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
কানাডায় দাবানলে জরুরি অবস্থা জারি

ছড়িয়ে পড়া দাবানলের কারণে  কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। অঞ্চলটির পশ্চিম কেলোনা শহরের আশেপাশের এলাকায় এই দাবানল দ্রুত ছড়িয়ে পড়ছে ।

ইন্টারনেটে ছড়িয়েপড়া দাবানলের ছবি গুলো আতংক ছড়াচ্ছে আরও দ্রুত।

প্রিমিয়ার (রাজ্য প্রধান) ডেভিড ইবি সতর্ক বার্তা দিয়ে বলেছেন, পরিস্থিতি দ্রুত খারপ হচ্ছে এবং আমরা সামনের দিনগুলিতে একটি অত্যন্ত চ্যালেঞ্জিং পরিস্থিতির মধ্যে পড়তে যাচ্ছি।

এদিকে ২৪ ঘণ্টায়  ম্যাকডুগাল ক্রিকের দাবানল ৬৪ থেকে বেড়ে  ৬৮ হাজার হেক্টরে ছড়িয়ে পড়ছে । প্রায় ৪৮০০ লোককে এখান থেকে সরিয়ে নেওয়া হচ্ছে। খবর বিবিসি।

দেশটির ফেডারেল টেরিটরির রাজধানী ইয়েলোনাইফ থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার আনুষ্ঠানিক সময়সীমা শেষ হয়ে গেছে। যদিও অনেকে এখনো শহরের উপকণ্ঠের দিকে এগিয়ে আসা দাবানল থেকে বাঁচতে বিমানবন্দর গুলোতে ভিড় করছে। সড়ক গুলোতে চাপ বাড়ছে।

ডেভিড ইবি টুইটারে লিখেছেন, আমরা মৌসুমের সবচেয়ে খারাপ দাবানলের মুখোমুখি, অবস্থার পরিপ্রেক্ষিতে প্রাদেশিক জরুরি অবস্থা ঘোষণা করছি। অপ্রয়োজনীয় ভ্রমণ এড়াতে নির্দিষ্ট এলাকায় ভ্রমণ নিষেধাজ্ঞাও দেয়া হতে পারে ।

কানাডার উত্তর-পশ্চিম অঞ্চলে আরেকটি দাবানলের  প্রায় ২২ হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে যা ওই অঞ্চলের মোট জনসংখ্যার অর্ধেক।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।