ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পের বিরুদ্ধে নির্বাচনে ফল জালিয়াতি চেষ্টার অভিযোগ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৩
ট্রাম্পের বিরুদ্ধে নির্বাচনে ফল জালিয়াতি চেষ্টার অভিযোগ 

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালের নির্বাচনে ফলাফল পরিবর্তনের চেষ্টা করেছিলেন মর্মে একটি ফৌজদারি মামলায় তাকে দোষী সাব্যস্ত করেছে দেশটির জর্জিয়া অঙ্গরাজ্যের গ্রান্ড জুরি বোর্ড। ট্রাম্পের বিরুদ্ধে এই অভিযোগ এনেছেন ফুলটন কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ফানি উইলিস।

উইলিসের অভিযোগ, মামলায় অভিযুক্তরা নির্বাচনে ট্রাম্পের পরাজয় মেনে নিতে না পেরে জেনেশুনে বেআইনিভাবে ট্রাম্পের পক্ষে ফলাফল পরিবর্তনের চেষ্টা করেছিলেন।

এই মামলায় জর্জিয়ার আদালত ট্রাম্পসহ মোট ১৯ জনকে এ অভিযুক্ত করেছেন। অ্যাটর্নি ফানি উইলিস ২০২১ সাল থেকে এই অভিযোগের তদন্ত করে আসছিলেন। মামলার পরবর্তী কার্যক্রম হিসেবে ২৫ আগস্ট মধ্যে অভিযুক্তদের স্বেচ্ছায় আত্মসমার্ণ করতে বলা হয়েছে।

অ্যাটর্নি অফিস আগামী ৬ মাসের মধ্যে মামলাটির শুনানি করার চেষ্টা করবে বলে জানিয়েছে।

অভিযোগ জানা যায়, ২০২১ সালের ২ জানুয়ারি জর্জিয়ার প্রধান নির্বাচনী কর্মকর্তা ব্র্যাড র‌্যাফেনসপারগারকে ফোন করে নিজের পরাজয় ঠেকানোর ব্যবস্থা করতে বলেন ট্রাম্প। কিন্তু ব্র্যাড তার এ অনুরোধ প্রত্যাখ্যান করেন। এর চারদিন পর ২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের অনুসারীরা ক্যাপিটল হিলে ঢুকে পড়ে।   
 

বাংলাদেশ সময়: ১১২৪ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ