ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রিকস ব্যাংকে স্থানীয় মুদ্রার ব্যবহার বৃদ্ধির আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
ব্রিকস ব্যাংকে স্থানীয় মুদ্রার ব্যবহার বৃদ্ধির আহ্বান

রাশিয়ার ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞা এড়াতে  ব্রিকস এর উদ্যোগে প্রতিষ্ঠিত নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবিক) মাধ্যমে স্থানীয় মুদ্রায় বাণিজ্য বৃদ্ধির আহ্বান জানিয়েছেন সাউথ আফ্রিকার অর্থমন্ত্রী গডংওয়ানা।    

জোহানেসবার্গে ব্রিকস নেতাদের একটি শীর্ষ সম্মেলনের প্রস্তুতি সভায় এই আহবান জানান তিনি।

অর্থমন্ত্রী এনোক গডংওয়ানার মতে, ডি-ডলারাইজেশনের নয় বৈদেশিক মুদ্রার ওঠানামার প্রভাব হ্রাস করতে এনডিবি সদস্যদের মধ্যে স্থানীয় মুদ্রার ব্যবহার বৃদ্ধি করার বিষয়টি সম্মেলনের এজেন্ডায় থাকবে।

গডংওয়ানা রয়টার্সকে বলেন, এনডিবির অধিকাংশ সদস্য স্থানীয় মুদ্রায় ঋণ প্রদানের জন্য এনডিবিকে উত্সাহিত করছে। তবে ব্যাংকটি সদস্য দেশগুলির প্রয়োজনমত ব্যবস্থা নিচ্ছে না। তবে সদস্যরা এই লক্ষে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

এনডিবির প্রধান আর্থিক কর্মকর্তা লেসলি ম্যাসডর্প বলেন, ব্যাংকটির প্রধান মুদ্রা ডলার তবে সদস্যদের কথা চিন্তা করে ২০২৬ সালের মধ্যে স্থানীয় মুদ্রার ব্যবহার ২২% থেকে ৩০% নিয়ে যাওয়া হবে।   

২০১৪ সালে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার উদ্যোগে সাংহাই-ভিত্তিক এনডিবি ব্যাংকটি প্রতিষ্ঠাকরা হয়। পরে বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত, মিশর এবং উরুগুয়ে এতে যোগদান করে। সৌদি আরবও সদস্য হওয়ার জন্য আলোচনায় রয়েছে। অবকাঠামো এবং টেকসই উন্নয়ন প্রকল্পের জন্য অর্থায়নের লক্ষ্যে ব্যাংকটি ২০১৫ সালে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
এমএম  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।