ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাইজারে রাষ্ট্রপতির দেখা পেলেন না মার্কিন প্রতিনিধি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৩
নাইজারে রাষ্ট্রপতির দেখা পেলেন না মার্কিন প্রতিনিধি

নাইজার সফররত সিনিয়র মার্কিন কূটনীতিক ভিক্টোরিয়া নুল্যান্ড বলেছেন, নাইজারে অভ্যুত্থানের নেতারা তাকে পশ্চিম আফ্রিকার দেশটির গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাষ্ট্রপতির সাথে দেখা করার অনুমতি দেয়নি।  

এর আগে তিনি অভ্যুত্থানে জড়িত নাইজারের সামরিক নেতাদের  সঙ্গে দেখা করেছেন।

আফ্রিকান ব্লকের নাইজার অভিযানের হুমকির কারণে পুরো একদিন চেষ্টা করার পরেও বাজুমের সঙ্গে দেখা করতে পারেননি তিনি।

নুল্যান্ড বলেন, তিনি সোমবার সামরিক বাহিনীর প্রধানদের সাথে দুই ঘণ্টার বেশি সময় ধরে বৈঠক করেছেন যারা ২৬ জুলাই গণতান্ত্রিকভাবে নির্বাচিত পশ্চিমা মিত্র মোহাম্মদ বাজুমকে ক্ষমতাচ্যুত করেছেন।  তিনি সামরিক বাহিনীর প্রধানদের সাথে এই আলোচনাকে ‘অত্যন্ত সাবলিল ও কঠিন’ হিসেবে বর্ণনা করেছেন। যেখানে তিনি নিষেধাজ্ঞা এড়িয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক পুনরুদ্ধার এবং সঙ্কট থেকে বেরিয়ে আসার জন্য ‘অনেকগুলি বিকল্প’ প্রস্তাবনা পেশ করেছেন। এ ছাড়া মালির মত ওয়াগনারদের আমন্ত্রণ জানানোর বিষয়েও তাদের সতর্ক করেন তিনি। খবর টিয়ারটি ওয়ার্ল্ড।   

তিনি বলেন,যদি অভ্যুত্থানকারীদের মাঝে সাংবিধানিক পক্রিয়ায় ফিরে আসার ইচ্ছা থাকে তবে এই প্রাথমিক আলোচনার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র সহযোগিতারই প্রস্তাব দিচ্ছে।

নুল্যান্ড জানান, তিনি অভ্যুত্থানের নেতা জেনারেল আবদুরাহমানে তিয়ানির সঙ্গে দেখা করতে না পারলেও ব্রিগেডিয়ার জেনারেল মুসা সালাউ বারমুর সঙ্গে দেখা করেছেন, যাকে নতুন সামরিক প্রধান স্টাফ হিসাবে মনোনীত করা হয়েছে। বারমুর এর আগে ইসলামি চরমপন্থী বিরোধী অভিযানে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেন।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, আগস্ট ০৭,২০২৩

এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।