ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়ার জাম্বুরি শিবির ছাড়ছে হাজারো স্কাউট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
দক্ষিণ কোরিয়ার জাম্বুরি শিবির ছাড়ছে হাজারো স্কাউট

ক্রান্তীয় ঝড়ের কারণে দক্ষিণ কোরিয়ায় জাম্বুরি শিবির থেকে হাজার হাজার স্কাউটকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হচ্ছে। খবর বিবিসি।

যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশের স্কাউটরা গরম ও খারাপ স্যানিটারি ব্যবস্থার দোষ চাপিয়ে ইতোমধ্যে শিবির ছেড়েছে। যুক্তরাজ্য স্কাউটের প্রধান নির্বাহী ম্যাট হায়ডে বলেন, আয়োজকদের কাজকর্মে তিনি হতাশ। শিবিরটিতে স্বাস্থ্যঝুঁকি তৈরি হয়েছিল।

এবার ১৫৫ দেশ থেকে ৪০ হাজার তরুণ-তরুণী ওয়ার্ল্ড স্কাউট জাম্বুরিতে অংশ নিয়েছে। শুরু থেকেই এটি নানা সমস্যায় জর্জরিত। শতশত স্কাউট ৩৫ ডিগ্রি তাপমাত্রার মধ্যে অসুস্থ হয়ে পড়ে। এর মধ্যে যুক্তরাজ্যের স্কাউটরাও ছিল।

গেল সপ্তাহে বুয়ান শহরের কাছে সায়েমাঙ্গামে জাম্বুরি শিবিরে আসে যুক্তরাজ্যের সাড়ে চার হাজার স্কাউট। গেল সপ্তাহের শেষে তাদের রাজধানী সিউলের হোটেলে সরিয়ে নেওয়া হয়। সেখানে ১২ আগস্ট জাম্বুরি শেষ হওয়া পর্যন্ত তারা থাকবে।

প্রত্যেক ব্রিটিশ স্কাউটকে এই জাম্বুরিতে আসতে ৩ হাজার ৫০০ ইউরো খরচ করতে হয়েছে। এর অনেক অংশই ফান্ডরাইজিংয়ের মাধ্যমে সংগ্রহ করা বলে জানান হায়ডে।  

দক্ষিণ কোরিয়ার ক্ষমতাসীন পিপলস পাওয়ার পার্টির প্রধান কিম গি-হাইওন সোমবার ক্ষমা প্রার্থনা করেছেন এবং করদাতাদের অর্থ প্রস্তুতির ক্ষেত্রে ভালভাবে ব্যয় করা হয়েছে কি না তা তদন্তের প্রস্তাব দিয়েছেন।  

জাম্বোরিকে বিশ্বের বৃহত্তম যুব শিবির হিসাবে বর্ণনা করা হয়। প্রতি চার বছরে সারা বিশ্ব থেকে স্কাউটরা প্রতিবার ভিন্ন দেশে একবার জাম্বুরিতে একত্রিত হয়।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।