ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চাঁদের কক্ষপথে প্রবেশ করল ভারতের চন্দ্রযান-৩

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
চাঁদের কক্ষপথে প্রবেশ করল ভারতের চন্দ্রযান-৩

ভারতের সর্বসাম্প্রতিক মহাকাশ অভিযানের অংশ হিসেবে চন্দ্রযান-৩ চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে। যাত্রা শুরুর তিন সপ্তাহেরও বেশি সময় পর এটি কক্ষপথে প্রবেশ করল।

শনিবার এ তথ্য দিয়েছে দেশটির মহাকাশ সংস্থা।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশন (ইসরো) নিশ্চিত করেছে যে, চন্দ্রযান-৩, সংস্কৃত ভাষায় আর অর্থ চাঁদের যান, সফলভাবে চন্দ্র কক্ষপথে গিয়ে পৌঁছেছে। খবর আল জাজিরা।

এই অভিযানের বাকিটুকু যদি পরিকল্পনা অনুযায়ী হয়ে থাকে, তবে চন্দ্রযানটি ২৩-২৪ আগস্টের মধ্যে চাঁদের দক্ষিণ মেরু স্পর্শ করবে। চাঁদের এই অংশটির বেশ অনেকটাই অনাবিষ্কৃত।

চার বছর আগে ভারতের চন্দ্রাভিযানটি ব্যর্থতায় শেষ হয়েছিল। যানটির গ্রাউন্ড কন্ট্রোল অবতরণের আগমুহূর্তে যোগাযোগ হারিয়ে ফেলেছিল।  

ইসরোর তৈরি চন্দ্রযান-৩ এর মধ্যে একটি ল্যান্ডার মডিউল রয়েছে, যার নাম বিক্রম, সংস্কৃতে এর অর্থ বীরত্ব। এতে একটি রোভার রয়েছে, যার নাম প্রজ্ঞান, সংস্কৃতে এর অর্থ ধীশক্তি বা পাণ্ডিত্য।

এটি দেশের জন্য একটি বড় মাইলফলক, যেটি তুলনামূলকভাবে কম খরচে উচ্চাভিলাষী মহাকাশ কর্মসূচি পরিচালনা করছে। শুধু রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীনের যান এর আগে চাঁদের মাটিতে নিয়ন্ত্রিতভাবে অবতরণ করেছিল।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা,  আগস্ট ৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।