ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্যের জলসীমার নিরাপত্তার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক নেই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
মধ্যপ্রাচ্যের জলসীমার নিরাপত্তার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক নেই

ইরানের সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবুল ফাজল শেকারচি বলেছেন, পারস্য উপসাগর এবং ওমান সাগরের নিরাপত্তার সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো সম্পর্ক নেই।  

পারস্য উপসাগর এবং হরমুজ প্রণালী দিয়ে চলাচলকারী বাণিজ্যিক জাহাজের নিরাপত্তার জন্য সেনা মোতায়েন করবে যুক্তরাষ্ট্র- ওয়াশিংটনের এমন পরিকল্পনার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জেনারেল শেকারচি এ মন্তব্য করেন।

ওয়াশিংটন ঘোষণা করেছে যে, তারা পারস্য উপসাগরে মেরিন সেনা, যুদ্ধজাহাজ ও অত্যাধুনিক জঙ্গিবিমান মোতায়ন করবে। নিজের সীমান্ত থেকে হাজার হাজার মাইল দূরে আরও একবার এই অনুপ্রবেশের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। তারা মূলত ইরানকে মোকাবিলার জন্য এই পরিকল্পনার কথা ঘোষণা করেছে।

তবে ইরানও বারবার বলে আসছে, পারস্য উপসাগরের কৌশলগত জলসীমায় ইরান বিদেশি সেনা উপস্থিতি কোনোভাবেই মেনে নেবে না।

যুক্তরাষ্ট্রের এই পরিকল্পনার বিষয়ে জেনারেল শেকারচি বলেন, মার্কিন নীতি হচ্ছে মধ্যপ্রাচ্যের নিরাপত্তাহীনতার জন্য তৃতীয় কোনো দেশকে দায়ী করা। এটা হচ্ছে এই অঞ্চলে মার্কিন সেনা উপস্থিতি জোরদার করার অজুহাত।

ইরানি কমান্ডার ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, যুক্তরাষ্ট্র মুসলিম দেশগুলোর সম্পদ লুট করছে এবং তা দিয়ে অস্ত্র তৈরি করে। সে অস্ত্রই আবার এ অঞ্চলের দেশগুলোর কাছে বিক্রি করছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপে তৈরি অস্ত্র ফিলিস্তিনের গাজা এবং ইয়েমেনের বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে। অথচ তারা ইরানকে আঞ্চলিক দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে অভিযুক্ত করে থাকে।

গত বুধবার পারস্য উপসাগরে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র নৌ শাখার মহড়ার বিষয়ে জেনারেল শেকারচি বলেন, এই মহড়ার মাধ্যমে আঞ্চলিক দেশগুলোকে এই বার্তা দেওয়া হয়েছে যে, বিদেশি কোনো শক্তির ওপর তাদের নির্ভর করার প্রয়োজন নেই।

আঞ্চলিক দেশগুলোকে ইরানের ওপর আস্থা রাখার পরামর্শ দিয়ে জেনারেল শেকারচি বলেন, আমরা আঞ্চলিক জলসীমায় নিরাপত্তা প্রতিষ্ঠার নিশ্চয়তা দিচ্ছি।

বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।