ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কৃষ্ণসাগরে রুশ জাহাজে ইউক্রেনের ড্রোন হামলা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৩
কৃষ্ণসাগরে রুশ জাহাজে ইউক্রেনের ড্রোন হামলা 

কৃষ্ণসাগরে অবস্থানরত রাশিয়ার একটি ট্যাঙ্কারবাহী জাহাজে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। এতে জাহাজটির ইঞ্জিন রুম ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ তথ্য জানিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা ‘তাস’।

রাশিয়ার সামুদ্রিক সংস্থা শনিবার (৫ আগস্ট) জানিয়েছে, ড্রোন হামলায় তাদের জাহাজের ইঞ্জিন রুমের পানির লাইনের কাছে একটি গর্ত সৃষ্টি হয়েছে।

বার্তা সংস্থা ‘তাস’ আরও জানায়, মার্কিন নিষেধাজ্ঞা থাকা ওই জাহাজটি হামলার পর বিকল হয়ে পড়ে। জাহাজটিতে টাগবোট সংরক্ষিত ছিল।

রাশিয়ার উদ্ধারকারী সংস্থার উদ্ধৃতি দিয়ে তাস বলেছে, তারা এখন এটিকে টেনে নিয়ে যাবে কি না তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। জাহাজটি আপাতত নোঙ্গরে রাখা হয়েছে। জাহাজের মেশিন রুমের কিছু ক্ষতি হয়েছে। কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

রাশিয়ার ট্রাফিক ইনফরমেশন সেন্টার শনিবার জানিয়েছে, এ ঘটনায় রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে রাশিয়ার নিয়ন্ত্রিত ক্রিমিয়ান উপদ্বীপের সঙ্গে সংযোগকারী সেতুটিতে যান চলাচল কয়েক ঘণ্টার জন্য বন্ধ ছিল।

রাশিয়ার কর্মকর্তারা বলেছেন, যে এলাকায় বিস্ফোরণের শব্দ শোনা গেছে কৌশলগত কারণে গুরুত্বপূর্ণ সেতুটিতে যান চলাচল বন্ধ রাখা হয়। গত বছরের জুলাই এবং অক্টোবরে পৃথক হামলায় ওই সেতু এলাকা লক্ষ্যবস্তু করা হয়েছিল।

ইউক্রেনের কর্মকর্তারা শুক্রবার (৪ আগস্ট) দাবি করেছেন তাদের ড্রোন হামলায় রাশিয়ার যুদ্ধজাহাজ ওলেনেগোর্স্কি গোর্নিয়াক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে, মস্কো বলেছে তারা নোভোরোসিয়েস্ক নৌ ঘাঁটিতে আক্রমণের প্রচেষ্টাকে প্রতিহত করেছে। ইউক্রেন গত বছরের ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরু হওয়ার পর তাদের বাণিজ্যিক বন্দরে প্রথম আক্রমণ করে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ