ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘ইহুদিদের সঙ্গে যা করেছি, তোমাদের সঙ্গেও তাই করব’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৩
‘ইহুদিদের সঙ্গে যা করেছি, তোমাদের সঙ্গেও তাই করব’

জার্মানির একটি মসজিদে উড়ো চিঠি পাঠিয়ে মুসলিমদের 'ইহুদিদের পরিণতি' ভোগ করানোর হুমকি দেয়া হয়েছে। শুক্রবার লোয়ার স্যাক্সনি রাজ্যের ব্রামশে শহরের ইয়ুপ সুলতান মসজিদকে উদ্দেশ্য করে ওই  চিঠিটি পাঠানো হয়।

ইসলামকে অবমাননা করা লেখা  ওই চিঠিতে বলা হয়, " যদি এভাবে চালিয়ে যাও, আমরা ইহুদিদের সাথে যা করেছি, তোমাদের সাথেও তাই করব। সেই দিন বেশি দূরে নয়"।

টার্কিশ-ইসলামিক ইউনিয়ন ফর রিলিজিয়াস অ্যাফেয়ার্স (ডিআইটিআইবি) এর সাথে সংযুক্ত মসজিদের সভাপতি আহমেত ইরমাক বলেন, এই সপ্তাহের শুরুতে এই অঞ্চলের আরেকটি মসজিদও একই রকম হুমকিমূলক চিঠি পেয়েছে।

দুটি চিঠিই এনএসইউ ২.০ দিয়ে সীলমোহর করা ছিল, এটি নিউনাজি গোষ্ঠীর সীলমোহর  যারা ইউরোপে গুপ্ত হত্যার জন্য কুখ্যাত। এ ঘটনায়  থানায় একটি ফৌজদারি অভিযোগ দায়ের করা হয়েছে।

ইরমাক বলেন, প্রায় এক বছর আগে ইমেইলের মাধ্যমে তাদের কাছে একই রকম একটি চিঠি পাঠানো হয়েছিল। তিনি এ ধরনের হুমকির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং এসব ঘটনায় কর্তৃপক্ষকে সতর্ক দৃষ্টি দেয়ার আহবান জানান।

 

ডিআইটিআইবির তথ্য মতে, গত বছর জার্মানিতে অন্তত ৩৫টি মসজিদে হামলা হয়েছে, এই হামলা গুলোর বেশির ভাগই কট্টর ডানপন্থী মুসলিম বিদ্বেষীদের দ্বারা সংগঠিত হয়েছে।

উল্লেখ্য, মানবাধিকার সংগঠন গুলো ২০১৪ থেকে ২০২২ সাল পর্যন্ত প্রায় ৮৪০ টি হুমকি এবং হামলার ঘটনা নথিভুক্ত করেছে। সুইডেন এবং ডেনমার্কে কুরআন পোড়ানো পরেও একই রকম  হুমকি এসেছিল।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।