ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের ক্রেডিট রেটিং কমালো ফিচ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, আগস্ট ২, ২০২৩
যুক্তরাষ্ট্রের ক্রেডিট রেটিং কমালো ফিচ

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রেডিট রেটিংয়ের শীর্ষ স্তর AAA থেকে এক ধাপ কমিয়ে AA+-এ অবনমন করেছে বিশ্বের শীর্ষ স্থানীয় ক্রেডিট রেটিং সংস্থা ফিচ। দুর্বল অর্থ-ব্যবস্থাপনার কারণে এটি করা হয়েছে বলে ফিচ এর পক্ষ থেকে জানানো হয়েছে।

ফিচের দৃষ্টিতে, গত ২০ বছরে যুক্তরাষ্ট্রের রাজস্ব এবং ঋণ ব্যবস্থাপনার মানের ক্ষেত্রে ধারাবাহিক অবনতি হয়েছে।

ক্রেডিট রেটিংয়ের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অবনমন এটিই প্রথম নয়। এর আগে ২০১১ সালে সরকারি ঋণসীমা বাড়ানো নিয়ে রাজনৈতিক অচলাবস্থা শুরু হলে আরেকটি রেটিং সংস্থা এসএন্ডপি-ও একই ধরনের পদক্ষেপ নিয়েছিল। যা সেই সময় সর্বদলীয় সমালোচনার জন্ম দিয়েছিল।

ফিচ বলেছে, গত তিন বছরে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ক্ষয়, ক্রমবর্ধমান সরকারি ঋণের বোঝা ও অর্থনৈতিক অব্যবস্থাপনার চিত্র তাদের রিপোর্টে উঠে এসেছে।

তবে ফিচের এই সিদ্ধান্তের সঙ্গে দৃঢ়ভাবে দ্বিমত পোষণ করেছেন যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন। তিনি এটিকে ‘স্বেচ্ছাচারী এবং পুরনো তথ্যের ভিত্তিতে করা রিপোর্ট’ বলে অভিহিত করেছেন।

আগে মার্কিন রেটিংকে শীর্ষ AAA স্তরে রাখতে যেসব ইনডিকেটর ভূমিকা রেখেছিল সেসব ইনডিকেটরগুলো ফিচ তাদের নতুন পদ্ধতিতে বিবেচনা না করার সিদ্ধান্ত নিয়েছে। যার ফলে, পুরনো তথ্যের ভিত্তিতে করা রিপোর্টের অভিযোগ অগ্রহণযোগ্য বলে মনে করে ফিচ।

প্রসঙ্গত, ফিচ রেটিংসে বাংলাদেশের মান BB মাইনাস।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, আগস্ট ০২, ২০২৩
এমএম/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।