ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে রাজনৈতিক চাপে চাকরি হারান সাংবাদিকরা: জরিপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, আগস্ট ১, ২০২৩
ভারতে রাজনৈতিক চাপে চাকরি হারান সাংবাদিকরা: জরিপ

ভারতে সাম্প্রতিক এক জরিপে প্রায় ৮০ শতাংশ সাংবাদিক বলেছেন, তাদের সংবাদ সংস্থাগুলো ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) সমর্থন করে আসছে। সাংবাদিকদের দুই-তৃতীয়াংশেরও বেশি অভিযোগ করেছেন, দেশটির মিডিয়াগুলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশাসনকে ইতিবাচক কভারেজ দেয়, যা নিরপেক্ষতার বিষয়ে উদ্বেগ বাড়ায়।

গত ২৬ জুলাই প্রকাশিত ‘লোকনীতি’ এবং ‘সেন্টার ফর দ্য স্টাডি অব ডেভেলপিং সোসাইটিস’ পরিচালিত সমীক্ষাটির মাধ্যমে ভারতীয় সাংবাদিকরা ওয়াচডগ হিসেবে ভূমিকা রাখতে ব্যর্থ হচ্ছে বলে মত দিয়েছেন সংবাদকর্মীরা। গবেষণাটিতে সংবাদকর্মীরা আরও স্বাধীন সংবাদমাধ্যমের প্রয়োজনীয়তার দিকে ইঙ্গিত করেছেন। এ ছাড়াও সাংবাদিকরা মিডিয়ার ওপর জনগণের আস্থাহীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

সাংবাদিকরা ইঙ্গিত করেছেন যে, টিভি এবং প্রিন্ট মিডিয়া উভয় ক্ষেত্রেই সাংবাদিকতার মান আগের চেয়ে খারাপ হয়েছে এবং যেটুকু উন্নতি তা ডিজিটাল মিডিয়াতেই।

সমীক্ষাতে অংশগ্রহণকারী ৮৬ শতাংশ সাংবাদিকের মতামতে মোদি সরকারের প্রতি মিডিয়ার পক্ষপাতের বিষয়টি উঠে এসেছে। এ ছাড়া ইচ্ছাকৃত মুসলিম বিদ্বেষ ছড়ানোর বিষয়ে উদ্বেগও পরিলক্ষিত হয়েছে। আর মাত্র ৮ শতাংশ সাংবাদিক বলেছেন, ভারতীয় মিডিয়া বিরোধী দলগুলোকে পক্ষপাত করে যদিও ৬১ শতাংশ সাংবাদিক এই মতের বিপক্ষে বলেছেন।

প্রায় ১৬ শতাংশ সাংবাদিক বলেছেন, রাজনৈতিক চাপের কারণে তাদের প্রতিষ্ঠানের লোকদের পদত্যাগ করতে বলা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৩
এমএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।