ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান হর্ষ বর্ধন সিং

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান হর্ষ বর্ধন সিং প্রকৌশলী হর্ষ বর্ধন সিং: ছবি সংগৃহীত

রিপাবলিকান পার্টি থেকে ২০২৪ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান প্রকৌশলী হর্ষ বর্ধন সিং।  

হোয়াইট হাউসের নিক্কি হ্যালি এবং বিবেক রামাস্বামীর পর তিনিই এ প্রতিদ্বন্দ্বিতার দৌড়ের ভারতীয় বংশোদ্ভূত তৃতীয় ব্যক্তি।

শুক্রবার (২৮ জুলাই) টুইটারে ৩ মিনিটের এক ভিডিও পোস্টে ৩৮ বছর বয়সী সিং বলেন, আমি আজীবন একজন রিপাবলিকান এবং তার আগে আমি একজন আমেরিকান। আমিই সেই ব্যক্তি যে নাকি নিউ জার্সিতে রিপাবলিকান পার্টির একটি শাখা খোলার জন্য কাজ করেছিলাম। কয়েক বছরে যেসব পরিবর্তন হয়েছে সেসব ফিরিয়ে আনতে এবং আমেরিকান মূল্যবোধ পুনরুদ্ধারে আমাদের শক্তিশালী নেতৃত্ব প্রয়োজন। এ কারণেই ২০২৪ সালে অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে আমি রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রার্থী হওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

বৃহস্পতিবার (২৭ জুলাই) তিনি ফেডারেল নির্বাচন কমিশনে আনুষ্ঠানিকভাবে তার প্রার্থীতা জমা দিয়েছেন। শুক্রবার এ খবর প্রকাশ করেছে ‘দ্য হিল নিউজ পেপার’।

সিংয়ের আগে এ বছরের শুরুতে দক্ষিণ ক্যারোলিনার সাবেক গভর্নর ৫১ বছর বয়সী হ্যালি, ৩৭ বছর বয়সী কোটিপতি উদ্যোক্তা রামাস্বামী রিপাবলিকান পার্টি থেকে প্রার্থী হওয়ার ঘোষণা দেন।

তারা রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রামের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন। ট্রাম্প আইনি চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া সত্ত্বেও ২০২৪ সালের জন্য রিপাবলিকান পার্টির মনোনয়নের দৌড়ে এগিয়ে রয়েছেন।

রিপাবলিকানরা তাদের দলের পরবর্তী প্রেসিডেন্ট মনোনীত প্রার্থীকে আনুষ্ঠানিকভাবে নির্বাচন করার জন্য জাতীয় সম্মেলন করবে। ২০২৪ সালের ১৫ থেকে ১৮ জুলাই চার দিনব্যাপী উইসকনসিনের মিলওয়াকিতে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সিং নিজেকে একমাত্র বিশুদ্ধ রক্ত প্রার্থী বলেও অভিহিত করেন কারণ তিনি কখনই কোভিড টিকাদানে হাত দেননি।  

তিনি ২০২০ সালে সিনেটের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন কিন্তু রিপাবলিকান পার্টির মনোনয়ন জিততে ব্যর্থ হন।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।