ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ প্রতিরক্ষামন্ত্রীকে নতুন ক্ষেপণাস্ত্র দেখালেন কিম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
রুশ প্রতিরক্ষামন্ত্রীকে নতুন ক্ষেপণাস্ত্র দেখালেন কিম

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার দেশের নতুন ক্ষেপণাস্ত্রগুলো রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে দেখিয়েছেন। বুধবার তিনি সফররত প্রতিরক্ষামন্ত্রীকে এসব ক্ষেপণাস্ত্র দেখান।

রাশিয়ার প্রতিনিধিদলের পাশাপাশি চীনা কর্মকর্তাদেরও আমন্ত্রণ জানিয়েছিল পিয়ংইয়ং। কোরিয়া যুদ্ধের ৭০ বছর পূর্তি উপলক্ষে পিয়ংইয়ংয়ের নানা আয়োজনে যোগ দেবেন তারা।

প্রদর্শন করা অস্ত্রের মধ্যে হোয়াসং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও (আইসিবিএম) ছিল। গেল এপ্রিলে এটি পরীক্ষা করা হয়। ধারণা করা হয় এটি দেশটির প্রথম আইসিবিএম যাতে কঠিন জ্বালানি ব্যবহার করা হয়েছে।

প্রদর্শনের মধ্যে ছিল দুটি নতুন ড্রোন ডিজাইন। এর মধ্যে একটি মার্কিন বিমানবাহিনীর ব্যবহার করা প্রাথমিক আক্রমণাত্মক হামলাকারী ড্রোনের মতো। এনকে নিউজ এ তথ্য জানিয়েছে।  

শোইগু এমন সময় উত্তর কোরিয়া সফরে গেলেন, যখন দেশটির বিরুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহের অভিযোগ তোলা হচ্ছে। অভিযোগ করা হচ্ছে, তাদের অস্ত্রগু ইউক্রেন যুদ্ধে ব্যবহার করছে মস্কো। অভিযোগ অস্বীকার করেছে পিয়ংইয়ং-মস্কো।

উত্তর কোরিয়ার বার্তাসংস্থা কেসিএনএ জানায়, জাতীয় প্রতিরক্ষা ও আন্তর্জাতিক নিরাপত্তা পরিবেশের মতো পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে শোইগু ও কিম আলোচনা করেছেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।