ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পুতিনকে গ্রেপ্তারের চেষ্টা হবে রাশিয়ার বিরুদ্ধে ‘যুদ্ধ ঘোষণা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩২ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
পুতিনকে গ্রেপ্তারের চেষ্টা হবে রাশিয়ার বিরুদ্ধে ‘যুদ্ধ ঘোষণা’

আগামী মাসে দক্ষিণ আফ্রিকা সফরে যাবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ সময়ে তাকে গ্রেপ্তারের যেকোনো চেষ্টা হবে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা।

এমনটি সতর্কবার্তা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

এক প্রতিবেদনে মঙ্গলবার আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সিরিল রামাফোসা বলেছেন যে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যখন আগামী মাসে দেশটিতে আসবেন, তখন তাকে গ্রেপ্তারের যেকোনো প্রচেষ্টা হবে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা।

ইউক্রেনে আগ্রাসন ও যুদ্ধাপরাধের দায়ে রুশ প্রেসিডেন্টের ওপর আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। আশঙ্কাও রয়েছে, দেশের বাইরে গেলে তাকে গ্রেপ্তার করা হতে পারে।

এক হলফনামায় তিনি বলেছেন, ‘প্রেসিডেন্ট পুতিনকে গ্রেপ্তার ও আত্মসমর্পণের আহ্বান কার্যকর করতে দক্ষিণ আফ্রিকার স্পষ্ট সমস্যা রয়েছে। রাশিয়া স্পষ্ট করে দিয়েছে যে, তার বর্তমান প্রেসিডেন্টকে গ্রেপ্তার করা হবে যুদ্ধ ঘোষণা। রাশিয়ার সাথে যুদ্ধে জড়ানোর ঝুঁকি আমাদের সংবিধানের সাথে অসঙ্গতিপূর্ণ। ’

মঙ্গলবার প্রকাশিত আদালতের কাগজপত্রে রামাফোসা বলেছেন, রাশিয়া স্পষ্ট করে দিয়েছে যে, বর্তমান প্রেসিডেন্টকে গ্রেপ্তার করা হবে যুদ্ধ ঘোষণা।

আগস্টে জোহানেসবার্গে ব্রিকস জোটের সদস্য দেশগুলোর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে প্রেসিডেন্ট পুতিনকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

দক্ষিণ আফ্রিকার আদালতে কূটনৈতিক দ্বিধা চলছে। সেখানে শীর্ষস্থানীয় বিরোধী দল ক্রেমলিনের নেতাকে আটকে রাখা এবং দেশে পা রাখলে তাকে আইসিসির কাছে হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করার চেষ্টা করছে।

তবে এ বিষয়ে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়ানোর ঝুঁকি নেওয়া আমাদের সংবিধানের সঙ্গে অসঙ্গতিপূর্ণ হবে। এটি দেশকে রক্ষা করার জন্য তার দায়িত্বের বিরুদ্ধে যাবে।

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।