ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

কে পাচ্ছেন নোবেল শান্তি পুরস্কার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১০

সিএনএন: নোবেল পুরস্কার ঘোষণা চলছে গত এক সপ্তাহ ধরে। তবে শুক্রবারের ঘোষণা নিয়ে ইতোমধ্যেই জল্পনা কল্পনা চলছে বিশ্ব জুরে।

কারণ শুক্রবার ঘোষণা হতে যাচ্ছে নোবেল শান্তি পুরস্কার। বিশ্ব নেতারা উন্মুখ হয়ে আছেন ঘোষণা শুনতে। কে পেতে যাচ্ছেন বিশ্বের সবচে সন্মানজনক এই পুরস্কারটি।

মনোনয়নের বিষয়টি গোপন থাকায় এই জল্পনা কল্পনা চলবে ঘোষণার আগ পর্যন্ত।

তবে নোবেল কমিটির প্রধান জানিয়েছেন এ বছর রেকর্ড সংখ্যক ব্যক্তি ও সংগঠনকে মনোনয়ন দেওয়া হয়েছে। এর মধ্যে ব্যক্তি আছেন ১৯৯ জন এবং সংগঠন আছে ৩৮টি। তবে নোবেল কমিটি নতুন চমক দেখাতে পারেন বলে অনেকেই ধারণা করছেন।

কেউ কেউ বলছেন ইরানের আইনজীবী শিরিন এবাদি পাবেন নোবেল শান্তি। এর আগে ২০০৩ সালে তিনি এ সন্মানে  পেয়েছেন। আবার কেউ বলছেন কেনিয়ার পরিবেশবিদ ওয়ানগারি মেথাই পাবেন সন্মানজনক এ পুরস্কার।

এদিকে বিবিসি অনলাইনের খবরে জানিয়েছে ইন্টারনেট পেতে পারে এ বছর নোবেল শান্তি পুরস্কারটি। দার্শনিক এবং লেখক বাগিনির মতে বিশ্বে যোগাযোগের এ মাধ্যমটি শান্তির পদক পাওয়ার অধিকার রাখে। কারণ নোবেল শান্তি পুরস্কার ব্যক্তি বা সংগঠনকে দেওয়া হয়।

তবে ২০০৯ সালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নাম ঘোষণার পর অনেকেই অবাক হয়েছেন। ক্ষমতা গ্রহণের এক বছরের মধ্যে তিনি যে এ সন্মানে ভূষিত হবেন কেউ ভাবতেই পারেনি। সে কারণে অনুমান করাটা অনেকটাই মজার খেলার মতোই।

বাংলাদেশ সময়: ১৩৪৫ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।