ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘পশ্চিমারা মানবাধিকারকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
‘পশ্চিমারা মানবাধিকারকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে’

মানবাধিকারকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করায় পশ্চিমা দেশগুলোর কড়া সমালোচনা করেছেন ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি।

তিনি বলেছেন, বিশ্বব্যাপী মানবাধিকারের পক্ষে কথা বলা দেশগুলোর সম্মুখসারিতে রয়েছে ইরান।

বুধবার (১২ জুলাই) উগান্ডার রাজধানী কাম্পালায় স্বাগতিক দেশের প্রেসিডেন্ট ইউয়েরি মুসেভেনির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

রায়িসি বলেন, পশ্চিমা উপনিবেশবাদীরা স্বাধীন-সার্বভৌম দেশগুলোর ওপর চাপ প্রয়োগের হাতিয়ার হিসেবে মানবাধিকার ইস্যুকে ব্যবহার করে।

মানবাধিকার রক্ষার ক্ষেত্রে সবার সম্মিলিত দায়িত্ব রয়েছে- উল্লেখ করে ইরানের প্রেসিডেন্ট বলেন, ইসলামি প্রজাতন্ত্রে আমরা মনে করি আমরাই মানবাধিকার রক্ষায় সামনের সারিতে অবস্থান করছি। অন্যদিকে পশ্চিমা দেশগুলো মানবাধিকার রক্ষার দাবি করলেও তারা এক্ষেত্রে অভিযুক্তের তালিকায় রয়েছে।

প্রেসিডেন্ট রায়িসি অন্যত্র পশ্চিমা দেশগুলোর কাছে কাঁচামাল বিক্রির বিরোধিতা করে বলেন, উপনিবেশবাদী দেশগুলো তৃতীয় বিশ্বের কাছ থেকে তেলসহ অন্যান্য কাঁচামাল আমদানি করে সেগুলো দিয়ে দামি পণ্য তৈরি করে ওইসব দেশের কাছেই আবার চড়া মূল্যে রপ্তানি করে। এ কারণে আমরা ইরানে কাঁচামাল রপ্তানি প্রতিহত করার কাজে মনোনিবেশ করেছি।

তিনি আফ্রিকার বিভিন্ন দেশ বিশেষ করে উগান্ডার সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার ওপর গুরুত্ব আরোপ করেন।

যৌথ সংবাদ সম্মেলনে উগান্ডার প্রেসিডেন্ট পশ্চিমা আধিপত্যবাদ রুখে দিতে ইরানের অভিজ্ঞতা ব্যবহার করার আগ্রহ প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।