ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কবে ন্যাটোর সদস্যপদ পাবে ইউক্রেন, ‘স্পষ্ট দিনক্ষণ’ চান জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
কবে ন্যাটোর সদস্যপদ পাবে ইউক্রেন, ‘স্পষ্ট দিনক্ষণ’ চান জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ন্যাটোর উদ্দেশে কড়া মন্তব্য ছুঁড়ে দিয়েছেন।

টুইটারে এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, ইউক্রেনকে কখন আমন্ত্রণ জানানো হবে, কখন ইউক্রেন জোটের সদস্য হবে, এসবের কোনো সময়সীমা নির্ধারণ না করা নজিরবিহীন ও অযৌক্তিক।

 

We value our allies. We value our shared security. And we always appreciate an open conversation.
Ukraine will be represented at the NATO summit in Vilnius. Because it is about respect.

But Ukraine also deserves respect. Now, on the way to Vilnius, we received signals that…

— Володимир Зеленський (@ZelenskyyUa) July 11, 2023

তিনি বলেন, কার্যত মনে হচ্ছে ইউক্রেনকে জোটে আমন্ত্রণ জানানো বা সদস্যপদ দেওয়ার বিষয়ে কোনো প্রস্তুতিই নেই।

২০০৮ সালে বুখারেস্টের শীর্ষ বৈঠকে ইউক্রেনকে জোটের সদস্যপদ দেওয়ার বিষয়ে সম্মত হয়েছিল ন্যাটো। কিন্তু কখন ও কীভাবে তা হবে, সে বিষয়ে ন্যাটো কিছুই বলেনি।

জেলেনস্কি বলেন, এখন ভিলনিয়াসে সম্মেলন শুরুর আগে আমরা এমন ইঙ্গিত পাচ্ছি যে, ইউক্রেনের উপস্থিতি ছাড়াই তারা এ বিষয়ক কিছু বয়ান নিয়ে আলোচনা করছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জোর দিয়ে আরও বলেন যে, এই বয়ান ন্যাটোর সদস্য হবার আমন্ত্রণ নিয়ে, ইউক্রেনের সদস্যপদ নিয়ে নয়। অনিশ্চয়তা একটা দুর্বলতার লক্ষণ। এবং শীর্ষ বৈঠকে আমি এ বিষয়ে খোলাখুলি কথা বলব।  

লিথুয়ানিয়ার ভিলনিয়াসে গুরুত্বপূর্ণ এক শীর্ষ বৈঠকে যোগ দিতে জড়ো হয়েছেন ন্যাটো সামরিক জোটের নেতারা। ধারণা করা হচ্ছে এই বৈঠকে ইউক্রেন যুদ্ধের গতিপ্রকৃতি এবং পশ্চিমা এই জোটের ভবিষ্যত রূপরেখা নির্ধারিত হতে পারে।

জোটের ৩১টি সদস্য দেশ আশা করছে রুশ ইউক্রেন যুদ্ধে ইউক্রেনকে দীর্ঘমেয়াদে সামরিক সহায়তা দিতে তারা যে রাজি, সেটা তারা রাশিয়াকে বোঝাতে পারবে।

শীর্ষ বৈঠকের আগে ন্যাটো জোটে সুইডেনের যোগদানের বিষয়ে তুরস্কের আপত্তি তুলে নেওয়াকে জোট ইতিবাচক একটা অগ্রগতি হিসেবে দেখছে।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শীর্ষ বৈঠকে জেলেনস্কির সঙ্গে দেখা করবেন বলে আমেরিকান কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।