ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

২৪ ঘণ্টায় ২২০০ ভূমিকম্প আইসল্যান্ডে

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
২৪ ঘণ্টায় ২২০০ ভূমিকম্প আইসল্যান্ডে

মাত্র ২৪ ঘণ্টায় প্রায় ২ হাজার ২০০টি ভূমিকম্প হয়েছে আইসল্যান্ডের রাজধানী রেইকিভেকে। দেশটির আবহাওয়া দপ্তর সতর্ক করে দিয়ে বলেছে, এটি একটি সংকেত যে, আগ্নেয়গিরি থেকে লাভা উদ্‌গীরণ হয়তো আসন্ন।

আইসল্যান্ডিক আবহাওয়া অফিস (আইএমও) বলছে, ফাগরাদশপিয়াচ পর্বতের নিচের দিকে মঙ্গলবার বিকেল চারটার দিকে প্রথম ভূমিকম্পটি হয়। পর্বতটি এক আগ্নেয়গিরি ব্যবস্থার ওপর অবস্থিত। রেইকিভেকে উপদ্বীপে গেল দুই বছরে দুইবার লাভা উদ্‌গীরণের ঘটনা ঘটেছে।

এটি আরও বলছে যে, প্রায় ২ হাজার ২০০টি ভূমিকম্প শনাক্ত করা হয়েছে। সবচেয়ে বড় ভূমিকম্পটি অনুভূত হয়েছে আইসল্যান্ডের দক্ষিণপশ্চিম অঞ্চলে। আরও ভূমিকম্পের মতো বিষয় ঘটে থাকতে পারে।

সাতটি ভূমিকম্পের মাত্রা ছিল ৪ এর বেশি। এসব ভূমিকম্পকে মৃদু হিসেবে ধরে নেওয়া হয়। এসব ভূমিকম্পের ফলে আকাশযান চালনা সংক্রান্ত সতর্কতা সংকেত হলুদ থেকে বাড়িয়ে সবুজ করা হয়।

আইসল্যান্ড ইউরোপের সবচেয়ে বড় এবং সবচেয়ে সক্রিয় ভূমিকম্পপ্রবণ অঞ্চল। উত্তর আটলান্টিকের দ্বীপটি মধ্য আটলান্টিক রিজের ওপর দাঁড়িয়ে, এটি ইউরোশিয়ান ও উত্তর আমেরিকান টেকটোনিক প্লেটের সংযোগস্থল।

সূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।