ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জাপান-তাইওয়ানের আকাশে চীনা গুপ্তচর বেলুনের উপস্থিতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪২ ঘণ্টা, জুন ২৭, ২০২৩
জাপান-তাইওয়ানের আকাশে চীনা গুপ্তচর বেলুনের উপস্থিতি জাপানের আকাশে সন্দেহভাজন গুপ্তচর বেলুনের স্যাটেলাইট ছবি

জাপান ও তাইওয়ানের আকাশে চীনা গুপ্তচর বেলুনের উপস্থিতির প্রমাণ পাওয়া গেছে। বিবিসি প্যানোরোমার মাধ্যমে এটি উন্মোচিত হয়েছে।

জাপান নিশ্চিত করেছে যে, বেলুনগুলো তাদের ভূখণ্ডের ওপর দিয়ে উড়েছে এবং তারা ভবিষ্যতে বেলুনগুলোতে গুলি চালাতে প্রস্তুত।  

বিবিসির উপস্থাপিত প্রমাণ নিয়ে চীন সরাসরি কিছু বলেনি।  

চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের আকাশে চীনা বেলুন দেখা দিলে বিষয়টি নিয়ে দুই দেশের সম্পর্কে উত্তেজনা তৈরি হয়। বেলুনটি গুলি করে ভূপাতিত করে মার্কিন কর্তৃপক্ষ।  

চীনের দাবি ছিল, জানুয়ারির শেষের দিকে যুক্তরাষ্ট্রে দেখা বেলুনটি একটি বেসামরিক আকাশযান ছিল, যা আবহাওয়াবিদ্যার মতো বৈজ্ঞানিক গবেষণার জন্য ব্যবহৃত হয়েছিল। এটি একটি অনিচ্ছাকৃত ও বিচ্ছিন্ন ঘটনা।

সিআইএর সাবেক পূর্ব-এশিয়াবিষয়ক বিশ্লেষক জন কালভার বলেছেন, এটিই একমাত্র নয়, অন্তত পাঁচ বছর আগের একটি অব্যাহত প্রচেষ্টা ছিল। চীনা বেলুনগুলো এই দূরপাল্লার যাত্রার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছিল এবং এদের কয়েকটি দৃশ্যত পৃথিবীকে প্রদক্ষিণ করেছিল।
 
কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা আমেরিকান সংস্থা ‘সিনথেটিক’ স্যাটেলাইটের উপাত্ত পরীক্ষা করে এশিয়া অতিক্রমকারী বেলুনের একাধিক চিত্র খুঁজে পেয়েছে। কোম্পানির প্রতিষ্ঠাতা কোরি জাস্কোলস্কি জানান, ২০২১ সালের সেপ্টেম্বরের শুরুতে একটি বেলুনের উত্তর-জাপান অতিক্রম করার প্রমাণ রয়েছে। তার বিশ্বাস, বেলুনটি মঙ্গোলিয়ার দক্ষিণ থেকে উৎক্ষেপণ করা।

জাপান যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র। অন্য যেকোনো দেশের চেয়ে বেশি আমেরিকান বাহিনী সেখানে রয়েছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ইউকো মুরাকামি বিবিসিকে বলেন, সরকার প্রতিদিন পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য সতর্কতা অবলম্বন করছে এবং মানুষের জীবন ও সম্পত্তি রক্ষা করার জন্য বেলুন গুলি করে ভূপাতিত করতেও প্রস্তুত।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলেছে, তাদের বিশ্বাস চীনা বেলুনগুলো তথ্য সংকেত সংগ্রহ করতে তৈরি। যুক্তরাষ্ট্র যে বেলুনটি পেয়েছিল, তাতে কয়েকটি অ্যান্টেনা ছিল। সম্ভবত এটি জিওলোকেটিং যোগাযোগে সক্ষম।

বিবিসি তাইওয়ানের আবহাওয়া বিভাগের তোলা দুটি ছবি খুঁজে পেয়েছে, যেখানে ২০২১ সালের সেপ্টেম্বরের শেষের দিকে রাজধানী তাইপের উপরে একটি বেলুন দেখা যায়।

তাইওয়ান সরকার প্যানোরোমাকে বলেছে, তারা বিশ্বাস করে যে, এটি একটি আবহাওয়া বেলুন ছিল। তবে এর সঙ্গে দ্বিমত পোষণ করেছেন জাস্কোলস্কি।  

বাংলাদেশ সময়: ০৮৩৭ ঘণ্টা, জুন ২৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।