ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গণতন্ত্র আমাদের শিরায়, বৈষম্যের স্থান নেই: মোদি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৩ ঘণ্টা, জুন ২৩, ২০২৩
গণতন্ত্র আমাদের শিরায়, বৈষম্যের স্থান নেই: মোদি

যুক্তরাষ্ট্র সফররত ভারতের প্রধানমন্ত্রীকে হোয়াইট হাউজে রাজকীয় অভ্যর্থনা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার এই দুই নেতার মধ্যে বৈঠক হয়।

পরে তারা এক সংবাদ সম্মেলনে উপস্থিত হন।

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র-ভারতের সম্পর্ককে বিশ্বের সবচেয়ে ফলপ্রসূ সম্পর্ক হিসেবে উল্লেখ করেন, যা ইতিহাসের যেকোনো সময়ের চেয়ে শক্তিশালী, ঘনিষ্ঠ ও আরও গতিশীল।  

তিনি উল্লেখ করেন, কীভাবে বিশ্বের শক্তিশালী গণতন্ত্রের এই দুই দেশ জলবায়ু, স্বাস্থ্যসেবা ও মহাকাশের মতো ইস্যুতে সহযোগিতা করে আসছে। তিনি বলেন, মার্কিন-ভারত অর্থনৈতিক সম্পর্ক বিকাশমান।

উদ্বোধনী বক্তব্যে বাইডেন বলেন, গুরুত্বপূর্ণ যে বিষয়গুলো ভবিষ্যৎকে সংজ্ঞায়িত করবে, সমালোচনামূলক আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যা ইস্যুতে আমাদের দুই দেশ একে অন্যের ওপর নির্ভরশীল।

মানবাধিকার ইস্যুতে সমালোচনার মুখে পড়া মোদির পাশে দাঁড়িয়ে বাইডেন জোর দিয়ে বলেন, উভয় গণতন্ত্র যেভাবে কাজ করে, সংবাদপত্র, ধর্মীয় ও অন্যান্য মৌলিক স্বাধীনতা তার মূলে থাকা উচিত।

বাইডেন বলেন, ওভাল অফিসে বৈঠকের সময়ে মোদির সঙ্গে গণতান্ত্রিক মূল্যবোধ বিষয়ে দারুণ আলোচনা হয়েছে, যেখানে মোদি বলেন, বৈষম্যের জন্য একেবারে কোনো স্থান নেই।   

সাংবাদিকদের কাছ থেকে বিরল প্রশ্ন নেওয়া মোদি দোভাষীর মাধ্যমে বলেন, গণতন্ত্র আমাদের চেতনা।  

মোদি বলেন, গণতন্ত্র আমাদের শিরায় বইছে। আমরা গণতন্ত্রে বাস করি এবং আমাদের পূর্বপুরুষেরা আসলে এই ধারণার জন্য কথা দিয়ে গেছেন।  

তিনি বলেন, ভারত প্রমাণ করেছে যে, গণতন্ত্র রক্ষা করা যেতে পারে এবং যখন আমি বলি রক্ষা, তখন এটি শ্রেণী, ধর্ম, ধর্ম, লিঙ্গ নির্বিশেষে।  

প্রতিরক্ষা, সেমিকন্ডাক্টর উৎপাদন এবং আরও খাতে নতুন অংশীদারত্ব চালু করার জন্য এই দুই নেতা বৃহস্পতিবার আলোচনা করেন। দেশ দুটি নিজেদের গুরুত্বপূর্ণ, যদিও জটিল, সম্পর্ককে শক্তিশালী করতে চায়।  

মোদির অভ্যর্থনা অনুষ্ঠানে হোয়াইট হাউজের সাউথ লনে হাজারো মানুষ জড়ো হন। মোদি আসতেই ভারতীয় প্রবাসীদের একটি অংশসহ অন্যান্যরা মোদি, মোদি, মোদি বলে স্লোগান দেয়।  

মোদি বলেন, সবার চোখ বিশ্বের সবচেয়ে বড় এই দুই গণতান্ত্রিক দেশের দিকে। আমাদের কৌশলগত অংশীদারত্ব গুরুত্বপূর্ণ। আমি আত্মবিশ্বাসী যে, একসঙ্গে কাজ করলে সফল হবো।

অভ্যর্থনা অনুষ্ঠানের শুরুতে বাইডেন বলেন, তিনি বিশ্বাস করেন, যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক একুশ শতকের সংজ্ঞায়িত করার মতো একটি সম্পর্ক হবে। আমি প্রেসিডেন্ট হওয়ার পর থেকে পারস্পরিক বিশ্বাস, আন্তরিকতা ও শ্রদ্ধায় সম্পর্ক তৈরি অব্যাহত রেখেছি।

মোদির সঙ্গে ওভাল অফিসে বৈঠকের শুরুতে বাইডেন বলেন, তিনি গণতন্ত্র, মানবাধিকার, স্বাধীনতা এবং আইনের শাসনের ওপর ভিত্তি করে অংশীদারত্ব চান।

বাংলাদেশ সময়: ০২৫৪ ঘণ্টা, জুন ২৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।