ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দক্ষ ভারতীয়দের জন্য ভিসা সহজ করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, জুন ২২, ২০২৩
দক্ষ ভারতীয়দের জন্য ভিসা সহজ করছে যুক্তরাষ্ট্র

দক্ষ ভারতীয়দের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস এবং কাজ করা সহজ করতে যাচ্ছে। মার্কিন স্টেট ডিপার্টমেন্ট আজ বৃহস্পতিবার এ বিষয়ে ঘোষণা দিতে পারে।

এর আওতায় এইচ-ওয়ানবি ভিসায় কর্মরত ভারতীয় ও অন্যান্য বিদেশি কর্মীরা যুক্তরাষ্ট্র অবস্থান করেই ভিসা পুনর্নবায়ন করতে পারবেন। তাদের দেশটির বাইরে যেতে হবে না। এটিকে একটি পাইলট প্রকল্প হিসেবে ধরা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, একজন মার্কিন কর্মকর্তা বলেছেন যে স্টেট ডিপার্টমেন্ট ইতোমধ্যেই কিছু পরিবর্তনের জন্য কাজ করছে।

ওই কর্মকর্তা বলেছেন, আমরা সবাই স্বীকার করি যে আমাদের জনগণের গতিশীলতা আমাদের কাছে একটি বিশাল সম্পদ।

তবে ভিসার ধরনের বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছেন।

রয়টার্স জানিয়েছে, চলতি বছরের শেষের দিকে নতুন পাইলট প্রকল্প চালু হবে, যা বাস্তবায়িত হলে হাজার হাজার ভারতীয় প্রযুক্তি পেশাদার স্বস্তি পাবেন।

দক্ষ বিদেশি কর্মীদের জন্য প্রতি বছর ৬৫ হাজার এইচ-ওয়ানবি ভিসা দেয় মার্কিন সরকার। এছাড়া উন্নত ডিগ্রীধারী কর্মীদের জন্য থাকে অতিরিক্ত ২০ হাজার ভিসা। এই ভিসার মেয়াদ তিন বছর। পরে আরও তিন বছরের জন্য এই ভিসা নবায়ন করা যেতে পারে।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, জুন ২২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।