ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাজ্যে স্বল্প শুল্কে প্রবেশাধিকার হারাচ্ছে ৯৬ কোটি ডলারের ভারতীয় পণ্য 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
যুক্তরাজ্যে স্বল্প শুল্কে প্রবেশাধিকার হারাচ্ছে ৯৬ কোটি ডলারের ভারতীয় পণ্য 

৯৬ কোটি ডলার সমপরিমাণ ভারতীয় পণ্য যুক্তরাজ্যে স্বল্প সুদে প্রবেশের সুবিধা হারাচ্ছে। ডেভেলপিং কান্ট্রিজ ট্রেডিং স্কিমের (ডিসিটিএস) আওতায় এই সুবিধা হারাতে বসেছে ভারত।

 

ভারতীয় এসব পণ্যের মধ্যে আছে চামড়াজাত পণ্য, কার্পেট, টেক্সটাইল, লোহা, ইস্পাত ও রাসায়নিক। সোমবার থেকে নতুন এই স্কিম চালু হওয়ার কথা রয়েছে।

ইন্দোনেশিয়াও যুক্তরাজ্যের বাজারে স্বল্প সুদে প্রবেশাধিকার হারাবে, কারণ, এই দেশ দুটি এখন থেকে যুক্তরাজ্যের ‘প্রমিত অগ্রাধিকারের’ তালিকায় থাকবে।  

ভারত-যুক্তরাজ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে আলোচনা চলছে। সে কারণে এসব সুবিধা হারানোর বিষয়টি সাময়িক হতে পারে।  

সংবাদ সংস্থা টিএনএনের সূত্রে ইকোনমিক টাইমস বলছে, ভারত সরকার ইতিমধ্যে এফটিএর আওতায় টেক্সটাইল ও চামড়াজাত পণ্যের স্বল্প সুদে প্রবেশাধিকার নিয়ে আলোচনা করছে।  

ভারতের শিল্প খাত সংশ্লিষ্ট এক সূত্র ইকোনমিক টাইমসকে বলেছে, বেশ কিছু শ্রমঘন শিল্প যুক্তরাজ্যের নতুন এই স্কিমের আওতাভুক্ত নয়, আবার অনেক খাত এফটিএর আওতায় চলে আসতে পারে।

যুক্তরাজ্য সরকার বলছে, কাস্টমসের গুদামে  বা ট্রানজিটে থাকা পণ্যের উৎসবিষয়ক প্রত্যয়নপত্র ১৯ জুনের আগে অনুমোদিত হলে সেগুলো জিএসপি সুবিধা পাবে। এখন জিএসপির বদলে আসবে ডিসিটিএস, যেখানে নিম্ন ও অরক্ষিত দেশগুলোর সুবিধা বা স্বার্থ সংরক্ষণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।