ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তাইওয়ান ইস্যুতে ব্লিঙ্কেনকে যে বার্তা দিল চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
তাইওয়ান ইস্যুতে ব্লিঙ্কেনকে যে বার্তা দিল চীন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রোববার তার চীন সফর করেন। আশা করা হচ্ছে, এই সফর বিশ্বের দুই শক্তিধর দেশের সম্পর্কের বরফ গলাতে সহায়তা করবে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে চীন সফরে যাওয়ার কথা ছিল যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের। কিন্তু বেলুনকাণ্ডে তা পিছিয়ে যায়। গত পাঁচ বছরে এটাই কোন মার্কিন শীর্ষ কূটনীতিকের প্রথম চীন সফর।  

এরইমধ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে বৈঠক শেষ করেছেন। নানা ইস্যু থাকলেও দুই দেশের মধ্যকার সম্পর্কের অবনতি ঘটেছে তাইওয়ান ইস্যুতে।

তাইওয়ান নিয়ে সমঝোতার সুযোগ নেই: ওয়াং

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বৈঠক নির্ধারিত সময়ের চেয়ে এক ঘণ্টা বেশি স্থায়ী হয়।

চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই বলেন, চীন-আমেরিকার বর্তমান সম্পর্কের পেছনে মূল কারণ হলো তার দেশ নিয়ে যুক্তরাষ্ট্রের  ভুল ধারণা।

বৈঠকের পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ওয়াং ই ব্লিঙ্কেনকে বলেছেন, তাইওয়ান নিয়ে সমঝোতার কোনো সুযোগ নেই।

তার আহ্বান ছিল, আমেরিকা যাতে চীনের ওপর থেকে একতরফা নিষেধাজ্ঞা তুলে নেয়। সেই সঙ্গে আমেরিকা যাতে চীনের বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের ওপর দমন চেষ্টা বন্ধ করে এবং চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে।  

তিনি বলেন, সংলাপ বা দ্বন্দ্ব' এবং সহযোগিতা বা সংঘর্ষের মধ্য থেকে যুক্তরাষ্ট্রের যেকোনো একটি বেছে নেয়ার সুযোগ রয়েছে।

দায়িত্বশীল প্রতিযোগিতা হতে হবে: ব্লিঙ্কেন

দুই দেশের মধ্যে যোগাযোগের অবাধ চ্যানেল চালুর মাধ্যমে দায়িত্বশীল প্রতিযোগিতা বজায় রাখার গুরুত্ব তুলে ব্লিঙ্কেন বলেন, প্রতিযোগিতা যেন দ্বন্দ্বে পরিণত না হয়।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলারের বিবৃতিতে বলা হয়েছে, ব্লিঙ্কেন জোর দিয়ে বলেছেন যে, আমেরিকার স্বার্থ ও মূল্যবোধের পক্ষে তিনি কূটনীতি চালিয়ে যাবেন।

এ ছাড়া যৌথ উদ্বেগের বিষয়গুলো নিয়ে সহযোগিতা বাড়ানোর বিষয়েও আলোচনা করেন তারা।

বৈঠকটি খোলামেলা ও ফলপ্রসূ ছিল উল্লেখ করে মিলার বলেন, দুই কূটনীতিকই দ্বিপক্ষীয় এবং বৈশ্বিক বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন।

পরে সোমবার স্থানীয় সময় বিকেলে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন বেইজিং সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।