ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

বাইডেন-সুনাক বৈঠক, আটলান্টিক ঘোষণাপত্র জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, জুন ৯, ২০২৩
বাইডেন-সুনাক বৈঠক,  আটলান্টিক ঘোষণাপত্র জারি ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক গভীর করতে বৈঠক করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন ও প্রধানমন্ত্রী ঋষি সুনাক।  

বৃহস্পতিবার (৮ জুন)  হোয়াইট হাউসে তাদের এ দ্বিপাক্ষিক বৈঠক হয়।

 বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলন করেন তারা।

বৈঠকের পর তারা (বাইডেন-সুনাক) আটলান্টিক ঘোষণাপত্র  জারি করেন। এটি একটি অর্থনীতিভিত্তিক চুক্তি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে তার গুরুত্বপূর্ণ এবং ইতিবাচক আলোচনা হয়েছে। তারা বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করেছেন, বিশেষ করে অর্থনৈতিক সহযোগিতা, কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়ন ও ইউক্রেনকে দেওয়া সমর্থনের বিষয়ে।

বাইডেন বলেন, তারা দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ককে আরও গভীর করতে এবং ভবিষ্যতের রূপদানকারী সহযোগিতা প্রসারিত করার জন্য গুরুত্বপূর্ণ এবং ইতিবাচক বৈঠক করেছেন।

তিনি আরও বলেন, তারা দ্রুত পরিবর্তনশীল বিশ্বে প্রযুক্তি এবং অর্থনীতির ক্ষেত্রে সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন।

বাইডেন বলেন, চুক্তিটি পরিচ্ছন্ন শক্তি, উদীয়মান প্রযুক্তি যা জাতীয় নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। এছাড়া চুক্তিটি গুরুত্বপূর্ণ খনিজগুলোর সরবরাহ চেইনকে শক্তিশালী করার মতো বিষয়গুলোর ওপর গুরুত্বারোপ করবে।

প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম হোয়াইট হাউসে বাইডেনের সঙ্গে বৈঠক করলেন ঋষি সুনাক। তবে সুনাক প্রধানমন্ত্রী হওয়ার পর এ নিয়ে চারবার বাইডেনের সঙ্গে বৈঠক করলেন।

সূত্র: আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, জুন ০৯, ২০২৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।