ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ধোঁয়ায় আচ্ছন্ন নিউইয়র্ক, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, জুন ৮, ২০২৩
ধোঁয়ায় আচ্ছন্ন নিউইয়র্ক, সতর্কতা জারি ধোঁয়ায় অস্পষ্ট স্ট্যাচু অব লিবার্টি। বুধবারের ছবি। সংগৃহীত

হলুদাভ ধোঁয়ায় আচ্ছন্ন নিউইয়র্ক, দিনদুপুরে অস্পষ্ট স্ট্যাচু অব লিবার্টি। ধোঁয়ায় ঢেকে গেছে সব।

 

স্থানীয় সময় বুধবার (৭ জুন) থেকে এমন বায়ুদূষণ অবস্থা নিউইয়র্কের। অনেকেই শ্বাসকষ্টে ভুগছেন, কারও কারও চোখ জ্বলছে, অনেককে সারা দিনই কাশতে দেখা গেছে।

ইতোমধ্যে সতর্কতা জারি করা হয়েছে নিউইয়র্কে। নগরবাসীকে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানিয়েছেন নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস।

মূলত: যুক্তরাষ্ট্রের প্রতিবেশী দেশ কানাডার ভয়ংকর দাবানল এ বায়ুদূষণের কারণ।  

যুক্তরাষ্ট্রের পরিবেশ সুরক্ষা সংস্থা (ইপিএ) জানিয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলসহ পশ্চিমের শিকাগো ও দক্ষিণের আটলান্টা পর্যন্ত ১০ কোটির বেশি মানুষ বায়ুদূষণ নিয়ে জারি করার সতর্কতার আওতায় পড়েছে।  

নিউইয়র্কের জনস্বাস্থ্যবিষয়ক কমিশনার আসউইন ভাসান বলেছেন, গত শতকের ৬০–এর দশকের পর নগরবাসী সবচেয়ে দূষিত বায়ুর মুখে পড়েছে।  

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বিদ্যমান পরিস্থিতিকে ‘জরুরি অবস্থা’ অভিহিত করেছেন।  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এক টুইটে জানিয়েছেন, কানাডায় দাবানল নিয়ন্ত্রণে তার দেশের ফায়ার সার্ভিসের ছয় শতাধিক কর্মী এবং সংশ্লিষ্ট কর্মী নিয়োগ করা হয়েছে।

এদিকে দাবানলের কারণে ২০ হাজারের বেশি কানাডীয় নাগরিক বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে গেছেন। কুইবেক প্রদেশের ১১ হাজার দাবানলে ক্ষতিগ্রস্ত। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছেন, কানাডা এর আগে এত ভয়াবহ দাবানলের কবলে পড়েনি।

তথ্যসূত্র: এএফপি

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জুন ০৮, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।