ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪৩০, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১০ রবিউল আউয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তিয়েনআনমেন বার্ষিকীতে হংকংয়ে পুলিশের ধরপাকড়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, জুন ৫, ২০২৩
তিয়েনআনমেন বার্ষিকীতে হংকংয়ে পুলিশের ধরপাকড়

তিয়েনআনমেন স্কয়ারের সেই ভয়াবহ হত্যাযজ্ঞের ৩৪তম বার্ষিকীতে হংকং পুলিশ বেশ কয়েকজন গণতন্ত্রপন্থী অ্যাক্টিভিস্টকে আটক করেছে।  

১৯৮৯ সালে গণতন্ত্রের দাবিতে চীনের বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ার কয়েক সপ্তাহ ধরে দখলে রেখেছিলেন বিক্ষোভকারীরা।

৪ জুন চীনের নিরাপত্তা বাহিনী সেখানে হামলা চালায়। এতে বহু বিক্ষোভকারীর প্রাণ যায়।

হংকংয়ে আটকদের মধ্যে রয়েছেন ৬৭ বছর বয়সী আলেক্সান্দ্রা ওং। এই অ্যাক্টিভিস্ট গ্র্যান্ডমা ওং নামে পরিচিত। হংকংয়ে প্রতিবছর মোমবাতি মিছিল হয় ভিক্টোরিয়া পার্কে। এই পার্কের পাশে ফুল হাতে থাকলে গ্র্যান্ডমা ওংকে আটক করে পুলিশ। বিবিসি

হংকংয়ের প্রধান বিরোধী দলের এক নেতাও আটক হয়েছেন। বর্ষীয়ান এই গণতন্ত্রপন্থী নেতার নাম চ্যান পো ইং। তিনি লিগ অব সোশ্যাল ডেমোক্রেটস পার্টির নেতৃত্বে রয়েছেন। এলইডি মোমবাতি ও দুটি ফুল হাতে তিনি আটক হন।  

হংকং জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাবেক প্রধান ম্যাক ইন তিং আটক হওয়ার কিছুক্ষণ পর ছাড়া পান। পুলিশ পরে জানায়, তারা ২৩ জনকে আটক করে থানায় নিয়ে গেছে জিজ্ঞাসাবাদের জন্য।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার টার্ক টুইটারে বলেছেন, এই আটকের ঘটনায় তিনি উদ্বিগ্ন। মত প্রকাশের স্বাধীনতা চেয়ে আটক হওয়াদের ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, জুন ৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa